পেরুকে গোলবন্যায় ভাসিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

বাজে সময় পেরিয়ে অবশেষে নিজেদের মেলে ধরতে পেরেছে সেলেসাওরা। মনমাতানো ফুটবলের বাহারি প্রদর্শন দেখিয়ে পেরুকে গোলবন্যায় ভাসিয়ে কোপা আমেরিকার শেষ আটে নাম লিখিয়েছে তিতের শিষ্যরা।
brazil football team
ছবি: রয়টার্স

প্রথম দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট আদায় করে নিয়ে কোয়ার্টার ফাইনালের দৌড়ে সুবিধাজনক অবস্থায়ই ছিল ব্রাজিল। তবে পারফরম্যান্সে ছিল না নান্দনিকতার ছাপ। ফলে অনুমিতভাবেই তাদের খেলা মন ভরাতে পারেনি। এমনকি দুটি ম্যাচেই ফিলিপে কৌতিনহো-গ্যাব্রিয়েল জেসুসদের কপালে জুটেছিল সমর্থকদের 'দুয়ো'। সেই বাজে সময় পেরিয়ে অবশেষে নিজেদের মেলে ধরতে পেরেছে সেলেসাওরা। মনমাতানো ফুটবলের বাহারি প্রদর্শন দেখিয়ে পেরুকে গোলবন্যায় ভাসিয়ে কোপা আমেরিকার শেষ আটে নাম লিখিয়েছে তিতের শিষ্যরা।

শনিবার বাংলাদেশ সময় রাতে (২৩ জুন) সাও পাওলোতে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে পেরুকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে স্বাগতিক ব্রাজিল। ফলে তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে 'এ' গ্রুপের সেরা হয়েছে আটবারের কোপা চ্যাম্পিয়নরা। আসরের উদ্বোধনী ম্যাচে বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। এরপর ভেনেজুয়েলার সঙ্গে 'ভিএআর'ময় ম্যাচে গোলশূন্য ড্র করেছিল তারা।

এদিন পেরুকে চেপে ধরে ম্যাচের প্রথমার্ধে ৩-০ গোলে এগিয়ে গিয়ে জয় প্রায় নিশ্চিত করে ফেলে ব্রাজিল। দ্বিতীয়ার্ধেও নিরঙ্কুশ আধিপত্য বজায় রাখে দলটি। পেরুর চোখের জল-নাকের জল এক করিয়ে জালের দেখা পায় আরও দুবার।

আক্রমণে আধিপত্যের পাশাপাশি বল দখলেও পেরুর সঙ্গে ব্রাজিলের ব্যবধান ছিল বিস্তর। ম্যাচের শুরুর দিকে কাসেমিরোর গোলে এগিয়ে যাওয়ার পর সেলেসাওদের হয়ে প্রথমার্ধে আরও দুই গোল করেন রবার্তো ফিরমিনো ও এভারটন। বিরতির পর লক্ষ্যভেদ করেন দানি আলভেস ও উইলিয়ান। ম্যাচের অতিরিক্ত সময়ে ব্যবধান আরও বাড়াতে পারত ব্রাজিল। ডি-বক্সের ভেতরে জেসুসকে পেরুর গোলরক্ষক পেদ্রো গালেসে ফাউল করলে পেনাল্টি পায় তারা। কিন্তু ম্যানচেস্টার সিটির স্ট্রাইকারেরই নেওয়া শট রুখে দেন তিনি।

একই সময়ে বেলো হরিজন্তেতে শুরু হওয়া আরেক ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ৩-১ গোলে জিতেছে ভেনেজুয়েলা। ফলে ৫ পয়েন্ট নিয়ে 'এ' গ্রুপের রানার্সআপ হয়েছে তারা। ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে পেরু। আর তিন ম্যাচের সবকটিতে হারা বলিভিয়ার নামের পাশে কোন পয়েন্ট নেই।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

2h ago