রামপাল বিদ্যুৎ প্রকল্প অবৈধ ও অসাংবিধানিক: সুলতানা কামাল

বিশিষ্ট পরিবেশবাদী ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল অভিযোগ করে বলেছেন, সুন্দরবন সংলগ্ন নির্মাণাধীন রামপাল বিদ্যুৎ প্রকল্প অবৈধ ও অসাংবিধানিক।
Sultana Kamal
২৮ জুন ২০১৯, রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সুলতানা কামাল। ছবি: স্টার

বিশিষ্ট পরিবেশবাদী ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল অভিযোগ করে বলেছেন, সুন্দরবন সংলগ্ন নির্মাণাধীন রামপাল বিদ্যুৎ প্রকল্প অবৈধ ও অসাংবিধানিক।

আজ (২৮ জুন) রাজধানীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “দেশের সব সম্পদের মালিক জনগণ। সরকার জনগণের মতের বিরুদ্ধে গিয়ে একা সিদ্ধান্ত নিতে পারে না।”

“জনগণের আপত্তির মুখে যদি এ সিদ্ধান্ত (রামপাল বিদ্যুৎ প্রকল্প নির্মাণ) নেওয়া হয়, তাহলে আমি বলবো যে এটি অসাংবিধানিকভাবে করা হয়েছে এবং সেটি অবৈধ।”

সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে আজ রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘সুন্দরবন সুরক্ষায় ইউনেস্কোর সর্বশেষ সুপারিশ, বনের প্রতি সরকারের অবহেলা ও সংশ্লিষ্ট বিষয়াদি’ শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের মূল বক্তব্য উপস্থাপনকালে সুলতানা কামাল বলেন, “সুন্দরবনকে ‘বিপদাপন্ন ঐতিহ্য’র তালিকাভুক্তির সুপারিশ করেছে ইউনেস্কো, যা অত্যন্ত লজ্জাকর। এই বিদ্যুৎ প্রকল্পটি নিয়ে আর না এগুতে আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।”

“সুন্দরবন যদি ধ্বংস হয়ে যায়, এর দায় প্রধানমন্ত্রী এবং জাতি হিসেবে আমাদের ওপর বর্তাবে”, বলেও মন্তব্য করেন তিনি।

Comments

The Daily Star  | English

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

7h ago