অ্যাপল ছেড়ে যাচ্ছেন আইফোনের ডিজাইনার জনি আইভ

মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ছেড়ে যাচ্ছেন এর ডিজাইনার জোনাথন আইভ (জনি আইভ)।
Jony Ive
আইফোনের ডিজাইনার জোনাথন আইভ ওরফে জনি আইভ। ছবি: সংগৃহীত

মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ছেড়ে যাচ্ছেন এর ডিজাইনার জোনাথন আইভ (জনি আইভ)।

দুই দশকের বেশি সময় ধরে অ্যাপলকে বিশ্বের শীর্ষ ব্র্যান্ডে পরিণত করতে কাজ করে গেছেন এই ব্রিটিশ নাগরিক। সেই অ্যাপল ছেড়ে এবার নিজেই একটি প্রতিষ্ঠান গড়ে তুলতে সময় ব্যয় করবেন তিনি।

এক বিবৃতিতে তিনি জানান, “ত্রিশ বছর ও অসংখ্য প্রজেক্ট নিয়ে কাজ করার পর একটি চমৎকার ডিজাইনের সাথে কাজ করতে পেরে আমি গর্বিত।”

সম্প্রতি সংবাদপত্রে দেওয়া সাক্ষাৎকারে অ্যাপল থেকে নিজের বিদায়ের খবর দেন জন আইভ। তিনি বলেন, অ্যাপলে তার সহকর্মী মার্ক নিউসনও তার সাথে যোগ দিতে যাচ্ছেন। নতুন প্রতিষ্ঠান তার ডিজাইনের বাইরেও অনেক কিছু নিয়ে কাজ করবেন বলে বলেছেন তিনি।

আইম্যাক, আইপড ও আইফোনের ডিজাইনার জনাথন (জনি আইভ) এ বছরের শেষের দিকেই অ্যাপল ছাড়বেন। তিনি মূলত লাভফ্রম নামে একটি ক্রিয়েটিভ ফার্মের কাজ শুরু করবেন। তবে মজার বিষয়টি হলো অ্যাপল নিজেই এই ফার্মটির প্রথম গ্রাহক হতে যাচ্ছে।

অ্যাপল বস টিম কুক বলেছেন, “অ্যাপল পুনরুজ্জীবনে তার ভূমিকা অতুলনীয়।”

কিন্তু, জনি আইভের যাওয়ার খবরটা এমন সময় এলো যখন টেক জায়ান্ট অ্যাপলে কিছু বড় পরিবর্তন হতে যাচ্ছিলো। রিটেইল প্রধান অ্যাঞ্জেলা আহরেনডটস এপ্রিলেই কোম্পানি ছেড়েছেন আবার বিনিয়োগকারীদের মধ্যেও আইফোন বিক্রি কমে যাওয়া নিয়ে এক ধরনের উদ্বেগ তৈরি হয়েছে।

জনির নতুন ফার্ম লাভফ্রম সম্পর্কে এখনও তেমন কিছু জানানো হয়নি। তবে ক্যালিফোর্নিয়া-ভিত্তিক প্রতিষ্ঠানটি এক বিশেষ প্রযুক্তি নিয়ে কাজ করবে বলে জানা গেছে।

১৯৯৬ সালে অ্যাপল ডিজাইন স্টুডিওর প্রধান হিসেবে যোগ দেন জনি আইভ। তখন কোম্পানির অবস্থা ছিলো খারাপ এবং রীতিমত কর্মী ছাঁটাই চলছিলো। ১৯৯৮ সালে তার ডিজাইন করা আইম্যাক দিয়েই সুদিনের পথে যাত্রা শুরু করে অ্যাপল। ২০০১ এ আইপড নিয়ে আসেন তিনি এবং সেটিতেও রমরমা ব্যবসা হয়।

অ্যাপলে জনি আইভের অবদান

১. আইপড মিনি (২০০৪)

২. আইফোন (২০০৭)

৩. ম্যাকবুক এয়ার (২০০৮)

৪. আইপ্যাড (২০১০)

৫. অ্যাপল ওয়াচ (২০১৫)

৬. এয়ারপডস (২০১৬)

জনাথন সম্পর্কে অ্যাপলের প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবস বলেছিলেন, “অ্যাপলে আমার কোনো আধ্যাত্মিক পার্টনার থেকে থাকলে সেটি জনি।”

জনাথনের শেষ প্রকল্পগুলোর মধ্যে রয়েছে অ্যাপলের নতুন সদরদপ্তর অ্যাপল পার্ক।

অ্যাপল জানায়, ডিজাইন টিম লিডার ইভানস হানকে ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন। সাম্প্রতিক বিজনেস ইতিহাসে স্টিভ জবস ও জনাথনকে বলা হয় সবচেয়ে সফল ও সৃষ্টিশীল জুটি হিসেবে।

নির্বাসন থেকে ফিরে জবস যখন অ্যাপল পুনরুজ্জীবনের দায়িত্ব নেন তখন জনি আইভ ছিলেন তুলনামূলক জুনিয়র। তাদের প্রথম সাফল্য ছিলো আইম্যাক। এরপর একে একে সফলতা নিয়ে আসেন আইপড, আইফোন ও আইপ্যাড বাজারজাত করার মাধ্যমে।

স্টিভ জবসের মৃত্যুর পর অনেকে ভেবেছিলেন জনি আইভই হবেন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা। মজার বিষয় হলো টয়লেট ও টুথব্রাশের ডিজাইন দিয়ে কর্মজীবন শুরু করা ব্যক্তিটিই শেষ পর্যন্ত ডিজাইন করলেন ইতিহাসের সবচেয়ে লাভজনক পণ্য আইফোনের।

Comments

The Daily Star  | English
Land Minister Saifuzzaman Chowdhury

Ex-land minister admits to having properties abroad

Former land minister Saifuzzaman Chowdhury admitted today to having businesses and assets abroad but denied any involvement in corrupt practices related to acquiring those properties

4h ago