হজের নামে জনগণের সঙ্গে প্রতারণা করবেন না: রাষ্ট্রপতি

হজ ব্যবসার নামে জনগণের সঙ্গে প্রতারণা না করার জন্য বাংলাদেশ হজ এজেন্সি এসোসিয়েশনের প্রতি আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। তিনি আজ রাজধানীর আশকোনায় হজ কর্মসূচি-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।
রাষ্ট্রপতি আব্দুল হামিদ আজ মঙ্গলবার রাজধানীর আশকোনায় হজ অফিসে এবছরের হজ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ প্রদান করেন।

হজ ব্যবসার নামে জনগণের সঙ্গে প্রতারণা না করার জন্য বাংলাদেশ হজ এজেন্সি এসোসিয়েশনের প্রতি আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। তিনি আজ রাজধানীর আশকোনায় হজ কর্মসূচি-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।

রাষ্ট্রপতি হজ এজেন্সিগুলোর উদ্দেশে বলেন, “মনে রাখবেন, হাজিরা কারো দয়া অথবা অনুকম্পা নিয়ে সৌদি আরবে যান না। বরং আপনারা তাদের কাছ থেকে লাভবান হচ্ছেন। তাই হজ ব্যবসার নামে তাদের সঙ্গে প্রতারণা করবেন না, কারণ বিষয়টি খুবই স্পর্শকাতর।”

হজ নিয়ে নানা অভিযোগ ও অনিয়মের উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, হজ ব্যবস্থাপনায় কোন প্রকার অবহেলা, অনিয়ম ও দুর্নীতি বরদাশত করা হবে না।

তিনি হজ নিয়ে অনিয়মের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি উচ্চারণ করে বলেন, কোন ,ব্যক্তি অথবা এজেন্সির বিরুদ্ধে কোন প্রকার অনিয়ম দুর্নীতির অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণে সরকার দ্বিধা করবে না।

আবদুল হামিদ হজের সময় মক্কা এবং মদিনায় হাজিদের জন্য প্রয়োজনীয় সকল প্রকার সুযোগ সুবিধা নিশ্চিত করতে হাব প্রতিনিধিদের প্রতি আহবান জানান। তিনি মক্কায় পবিত্র কাবা শরিফে নামাজ আদায়কালে দেশের উন্নয়ন ও অগ্রগতি এবং জনগণের কল্যাণ কামনা করে বিশেষ দোয়া করার জন্য হাজিদের প্রতি আহবান জানান।

রাষ্ট্রপতি হাজিদের উদ্দেশে বলেন, আপনারা পবিত্র স্থানে যাচ্ছেন, আপনারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং দেশের স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করবেন।

রাষ্ট্রপতি হাজিদেরকে দেশের দূত হিসেবে উল্লেখ করে সকল ক্ষেত্রে দেশের ভাবমূর্তি তুলে ধরতে তাদের প্রতি আহবান জানান। তিনি তাদের উদ্দেশে বলেন, অনুগ্রহ করে আপনাদেরকে মনে রাখতে হবে, আপনাদের আচরণ ও কথায় কেউ যেন কষ্ট না পান।

এ বছর বাংলাদেশ থেকে সরকারের তত্ত্বাবধানে ৬ হাজার ৯২৩ জনসহ মোট ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন হাজি হজ করবেন বলে ধারনা করা হচ্ছে। আগামী ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হবে। বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং সৌদি এয়ারলাইনস হজ যাত্রীদের পরিবহন করবে।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি, বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন এমপি, বেসামরিক বিমান ও পর্যটন সচিব মো. মহিবুল হক, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিসুর রহমান, ঢাকায় সৌদি দূতাবাসের চার্জ দ্যা এ্যাফেয়ার্স হারকান বিন শাবিহ্, এবং হাবের সভাপতি এম শাহাদৎ আলী উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

2h ago