গাজীপুরে স্পিনিং কারখানায় আগুন, নিহত ১

গাজীপুরের শ্রীপুরে অটো স্পিনিং মিলিস লিমিটেড নামের একটি কারখানায় অগ্নিকাণ্ডে একজন নিহত হয়েছেন।
গাজীপুরের শ্রীপুরে স্পিনিং কারখানায় আগুন লাগার পর কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায় আশপাশের এলাকা। ছবি: স্টার

গাজীপুরের শ্রীপুরে অটো স্পিনিং মিলিস লিমিটেড নামের একটি কারখানায় অগ্নিকাণ্ডে একজন নিহত হয়েছেন।

শ্রীপুরের নয়নপুর এলাকায় কারখানাটির অবস্থান। মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে কারখানাটিতে আগুন লাগে।

নিহত রাসেল (৪৫) কারখানার নিরাপত্তাকর্মী ও ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার উলুন গ্রামের আলাল উদ্দিনের ছেলে।

প্রত্যক্ষদর্শী ও কারখানা শ্রমিকেরা জানান, ঘটনার সময় কারখানার ব্যাক প্রসেসিং বা তুলা থেকে সুতা তৈরির প্রাথমিক ইউনিটে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে আগুন কারখানার বিভিন্ন ইউনিটে ছড়িয়ে পড়ে। এসময় কারখানার নিরাপত্তাকর্মীসহ শ্রমিকরা নিজেরাই আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, আগুনের খবর পেয়ে শ্রীপুর, গাজীপুর ও ভালুকা ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে ছুটে যায়। নিজস্ব ব্যবস্থাপনায় আগুন নেভাতে গিয়ে আহত একজন নিরাপত্তাকর্মীকে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে পাঠানো হয়।

শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক মাহমুদ হাসান জানান, কারখানাটি থেকে রাসেল নামে একজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। তার দেহের বিভিন্ন স্থানে আগুনে পোড়ার দাগ পাওয়া গেছে।

কারখানার সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) নূর জাহান জানান, ঘটনার সময় বি শিফটে মোট ৩০০ শ্রমিক কাজ করছিল। কারখানার দেড়তলা উচ্চতার আধাপাকা ব্যাক প্রসেসিং ইউনিটে আগুন লেগে দ্রুত ছড়িয়ে পড়ে। অভিযোগ করে তিনি বলেন, ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছতে দেরি করেছে। আগুনে কোটি কোটি টাকার মেশিনপত্র ও তুলার বেল পুড়ে গেছে। তারা অনেকটা খামখেয়ালিপনার মধ্যে আগুন নিয়ন্ত্রণের কাজ করেছেন।

কারখানার প্রতিবেশী সফিকুল ইসলাম জানান, আগুনে কারখানার চারদিকের দেয়াল ফেটে গেছে। আগুন থেকে রক্ষা পেতে তার মতো অন্য প্রতিবেশীরা বাইরে থেকে কারখানার দেয়ালে পানি ছিটিয়েছেন।

অভিযোগের ব্যাপারে গাজীপুর ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আক্তারুজ্জামান বলেন, খবর পাওয়ার পর কোনো রকম বিলম্ব না করে ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ শুরু করেন। কাজে কোনোরকম অবহেলা করা হয়নি। পানি সরবরাহের পর্যাপ্ত ব্যবস্থা ছিল না। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের অপর পাশের মেঘনা সাইকেল কারখানা থেকে পানি এনে কাজে লাগানো হয়েছে।

আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমান তাৎক্ষণিক জানা যায়নি।

Comments

The Daily Star  | English

No global leader raised any questions about polls: PM

The prime minister also said that Bangladesh's participation in the Munich Security Conference reflected the country's commitment to global peace

3h ago