দাবি মানার আশ্বাসে মৌলভীবাজারে চা শ্রমিকদের কর্মবিরতি স্থগিত

সাত দফা দাবিতে ডাকা ধর্মঘট কর্মসূচি স্থগিত করেছেন মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার আয়েশাবাগ চা বাগানের শ্রমিকরা।
চা শ্রমিক। ছবি: স্টার

সাত দফা দাবিতে ডাকা ধর্মঘট কর্মসূচি স্থগিত করেছেন মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার আয়েশাবাগ চা বাগানের শ্রমিকরা।

শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমেদ যুবায়ের লিটনের আশ্বাসের প্রেক্ষিতে আজ রোববার বিকেলে কর্মসূচি স্থগিত করেছেন। দাবি পূরণে দুই দিনের সময় নিয়েছেন চেয়ারম্যান।

পতিত জমিতে চাষ করার সুযোগসহ সাত দফা দাবিতে চা শ্রমিকরা অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেন শুক্রবার। শুক্রবার (৫ জুলাই) সকাল ৮টা থেকে প্রায় শতাধিক শ্রমিক কাজে যাওয়া থেকে বিরত থাকেন।

আয়েশাবাগ চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি অজিত বুনারজি বলেন, “আমরা ৭ দফা দাবি পেশ করেছি। আমাদের দাবির মধ্যে রয়েছে- অন্যান্য বাগানের মতো গরু ছাগল পালনের অধিকার, গাছ লাগানোর অধিকার,  চা বাগানের পতিত জমি চাষের অধিকার, বকেয়া বোনাস পরিশোধ, চা বাগানে বিদ্যালয় নির্মাণ, স্যানিটেশন ও বিশুদ্ধ পানির ব্যবস্থা। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের আশ্বাসের প্রেক্ষিতে আমরা কর্মসূচি স্থগিত করেছি। তবে দুই দিনের ভেতর সমাধান না পাওয়া গেলে আবার কর্মবিরতি শুরু হবে।

চা বাগানের ব্যবস্থাপক মিজানুর রহমানের দাবি শ্রমিকদের দাবির বিষয়ে তিনি কিছুই জানেন না। কর্মসূচি স্থগিতে বিষয়ে শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমেদ যুবায়ের লিটনের সঙ্গে কথা বলতে বলেন তিনি।

শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমেদ যুবায়ের লিটন বলেন, আমরা সমাধানের আশ্বাস দিয়েই সময় নিয়েছি। আশা করছি সমাধান হবে।

Comments