সতর্ক কোহলি, সমান সুযোগ দেখছেন উইলিয়ামসন

বিশ্বকাপের প্রথম যেমিফাইনালে মঙ্গলবার (৯ জুলাই) ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে মুখোমুখি হচ্ছে ভারত ও নিউজিল্যান্ড। ম্যাচ শুরু বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।
kohli and williamson
ছবি: ফাইল

বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে মঙ্গলবার (৯ জুলাই) ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে মুখোমুখি হচ্ছে ভারত ও নিউজিল্যান্ড। ম্যাচ শুরু বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।

এবারের বিশ্বকাপের লিগ পর্বে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার হাই-ভোল্টেজ ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে সেদিন মাঠে গড়ায়নি একটি বলও। তাই একে অপরের শক্তি-দুর্বলতা আগে থেকে পরখ করে নেওয়ার সুযোগ হয়নি দল দুটির।

অধিনায়করা যা বলছেন:

পয়েন্ট তালিকার শীর্ষে থেকে সেমিতে উঠেছে ভারত। তবে ম্যাচটা যেহেতু নক-আউট, তাই সতর্ক দলটির কাপ্তান বিরাট কোহলি। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন, ‘আমার মনে হয়, (সেমিফাইনাল) একটু ভিন্ন হবে। যদি সত্যি করে বলি, যখন সমীকরণ থাকে জিতলে পরের রাউন্ডে যাবেন, তখন একটু নির্ভার থাকার ব্যাপার আসে। আর যদি দেখেন হারলেই আপনি বাদ, তখন অন্যরকম হয় সবকিছু। নক-আউট বলেই সব কিছু হয় আরও সুনির্দিষ্ট, ছকে বাধা। সেকারণেই খেলার উত্তাপ থাকে বেশি।’

লিগ পর্বের শেষ তিনটি ম্যাচে টানা হেরে কিউইদের আত্মবিশাসে কিছুটা হলেও চিড় ধরেছে। তবে নিজেদের মতো করে খেলে ভারতকে হারাতে চাওয়ার কথা বলেছেন তাদের অধিনায়ক কেন উইলিয়ামসন, ‘আমরা আমাদের খেলা খেলতে পারলে যে কাউকে হারাতে পারব। যদিও চার নম্বর হয়ে সেমিতে উঠেছি।  কিন্তু বাকি সবার মতোই আমাদের সমান সুযোগ আছে। আর মাত্র দুইটা ম্যাচ আছে। সব দলই রাউন্ড রবিন লিগে নয়টি ম্যাচ খেলেছে। নিচের র‍্যাঙ্কের দল উপরের র‍্যাঙ্কের দলকে হারিয়েছে।’

বিশ্বকাপে সেরা সাফল্য:

ভারত বিশ্বকাপের শিরোপা জিতেছে দুবার, ১৯৮৩ ও ২০১১ সালে। নিউজিল্যান্ডের অবশ্য চ্যাম্পিয়ন ট্রফি ছুঁয়ে দেখা হয়নি এখনও। গেল আসরে প্রথমবারের মতো ফাইনাল খেললেও হারের গ্লানি নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল তাদের।

পরিসংখ্যান:

মোট ম্যাচ: ১০৭, ভারত জয়ী: ৫৫, নিউজিল্যান্ড জয়ী: ৪৫, টাই: ১, পরিত্যক্ত: ৬।

বিশ্বকাপ পরিসংখ্যান:

মোট ম্যাচ: ৮, ভারত জয়ী: ৩, নিউজিল্যান্ড জয়ী: ৪, পরিত্যক্ত: ১।

সম্ভাব্য একাদশ:

নিউজিল্যান্ডের বিপক্ষে দুই না-কি তিনজন পেসার খেলানো হবে তা নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে আছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ফলে কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, রবীন্দ্র জাদেজা ও মোহাম্মদ শামি- এই চারজনের যে কোনো দুজন খেলতে পারেন একাদশে। ফিরতে পারেন স্পিন অলরাউন্ডার কেদার যাদব। একাদশ নির্বাচন নিয়ে ভারতের মতো এতটা জটিল অবস্থায় নেই কিউইরা। তবে একটি পরিবর্তন আসার কথা জোরেশোরে শোনা যাচ্ছে। টিম সাউদির পরিবর্তে ঢুকতে পারেন ম্যাট হেনরি।

ভারত: রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), রিশভ পান্ত, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব/দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব/যুজবেন্দ্র চাহাল, রবীন্দ্র জাদেজা/মোহাম্মদ শামি।

নিউজিল্যান্ড: হেনরি নিকোলস, মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম লাথাম, জেমস নিশাম, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি।

Comments

The Daily Star  | English
Blaze-hit building has no fire exit

PM expresses anger over lack fire exits in the blaze-hit building

Prime Minister Sheikh Hasina today bemoaned that there was no fire exit in the multi-storied building that caught fire on Bailey Road leaving dozens of people dead

3h ago