রান উৎসবের মাঠে কোণঠাসা নিউজিল্যান্ড

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে রান উৎসব হয়েছে এবারের বিশ্বকাপে। আসরের সর্বোচ্চ ৩৯৭ রান এই মাঠেই করেছিল স্বাগতিক ইংল্যান্ড, প্রতিপক্ষ ছিল আফগানিস্তান। কিন্তু ফাইনালে ওঠার লড়াইয়ে ম্যানচেস্টারে ব্যাটিংয়ে নেমে ধুঁকছে নিউজিল্যান্ড। ভারতের পেসারদের গতি, সুইং আর মুভমেন্টের সামনে রীতিমতো অসহায় হয়ে পড়েছে কিউইরা।
jasprit bumrah
ছবি: রয়টার্স

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে রান উৎসব হয়েছে এবারের বিশ্বকাপে। আসরের সর্বোচ্চ ৩৯৭ রান এই মাঠেই করেছিল ইংল্যান্ড, প্রতিপক্ষ ছিল আফগানিস্তান। কিন্তু ফাইনালে ওঠার লড়াইয়ে ম্যানচেস্টারে ব্যাটিংয়ে নেমে ধুঁকছে নিউজিল্যান্ড। ভারতের পেসারদের গতি, সুইং আর মুভমেন্টের সামনে রীতিমতো অসহায় হয়ে পড়েছে তারা।

মঙ্গলবার (৯ জুলাই) বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে টসে জিতে আগে ব্যাটিং করছে নিউজিল্যান্ড। শুরুতেই মার্টিন গাপটিলের উইকেট হারিয়ে বিপদে পড়েছে দলটি। রান তুলতেও হিমশিম খাচ্ছে তারা। প্রথম দুটি ওভার মেডেন তুলে নেন ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ। ইনিংসের ১৭তম বলে রানের খাতা খোলে নিউজিল্যান্ড।

প্রথম পাওয়ার প্লের দশ ওভারে ১ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে মাত্র ২৭ রান যোগ করে কিউইরা। বাউন্ডারি আসে মোটে দুটি। চলতি বিশ্বকাপে প্রথম দশ ওভারে এটাই সবচেয়ে কম রানের রেকর্ড। আগেরটি ছিল ভারতের। এজবাস্টনে ইংল্যান্ডের বিপক্ষে ২৮ রান তুলেছিল দলটি।

এই প্রতিবেদন লেখার সময়, নিউজিল্যান্ডের সংগ্রহ ১৪ ওভারে ১ উইকেটে ৫২ রান। হেনরি নিকোলস ২৩ ও অধিনায়ক কেন উইলিয়ামসন ২৬ রানে উইকেটে আছেন।

সাজঘরে ফেরা গাপটিলের সংগ্রহ ১৪ বলে ১ রান। জাসপ্রিত বুমরাহর বলে স্লিপে ভারতীয় দলনেতা বিরাট কোহলির হাতে ক্যাচ দিয়েছেন আসর জুড়ে রানখরায় থাকা এই ডানহাতি বিস্ফোরক ব্যাটসম্যান। ৩.৩ ওভারে দলীয় ১ রানে গাপটিলের বিদায়ের পর জুটি বেঁধেছেন নিকোলস ও উইলিয়ামসন।

চলতি আসরে এ ম্যাচের আগে আরও পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ওল্ড ট্র্যাফোর্ডে। আগে ব্যাট করে সেখানে সবচেয়ে বেশি রান করেছিল স্বাগতিক ইংলিশরা। আর সর্বনিম্ন রান তুলেছিল ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটে ২৬৮ রান করেও অবশ্য ১২৫ রানের বিশাল ব্যবধানে জিতেছিলেন কোহলিরা।

পাঁচটি ম্যাচের সবগুলোতেই জিতেছিল প্রথমে ব্যাটিং করা দল। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডি/এল পদ্ধতিতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৮৯ রানে হারিয়েছিল ভারত। আফগানদের বিপক্ষে ১৫০ রানে জিতেছিল ইংল্যান্ড। নিউজিল্যান্ডের বিপক্ষে নাটকীয় ম্যাচে ক্যারিবিয়ানরা হার মেনেছিল ৫ রানে।

ক্যারিবিয়ানরা পরেরবার হার মানে ভারতের কাছে। আর লিগ পর্বের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০ রানে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের ৬ উইকেটে ৩২৫ রানের জবাবে অসিরা থেমেছিল ৩১৫ রানে।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

11h ago