ঢাবির আন্দোলনে ছাত্রলীগের বাধা, ক্লাসে উপস্থিতি কম

রাজধানীর সাত সরকারি কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ক্লাস-পরীক্ষা বর্জন করে চলমান আন্দোলনের মধ্যে আজ (২৪ জুলাই) বেশ কয়েকটি বিভাগে ক্লাস অনুষ্ঠিত হলেও শিক্ষার্থীদের উপস্থিতি ছিলো একেবারেই কম।
du
২১ জুলাই ২০১৯, রাজধানীর সাতটি সরকারি কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। ছবি: প্রবীর দাশ

রাজধানীর সাত সরকারি কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ক্লাস-পরীক্ষা বর্জন করে চলমান আন্দোলনের মধ্যে আজ (২৪ জুলাই) বেশ কয়েকটি বিভাগে ক্লাস অনুষ্ঠিত হলেও শিক্ষার্থীদের উপস্থিতি ছিলো একেবারেই কম।

আন্দোলনকারীরা টানা চতুর্থ দিনের মতো বিশ্ববিদ্যালয়ের ভবনগুলোয় তালা ঝোলানোর চেষ্টা করলেও ছাত্রলীগের সরব উপস্থিতির কারণে তা পারেননি। তবে, আগামীকালও কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তারা।

আমাদের বিশ্ববিদ্যালয় সংবাদদাতা জানান, আজ ভোর থেকেই ছাত্রলীগের নেতা-কর্মীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকায় অবস্থান নেন। তাদের অবস্থানের কারণে আন্দোলনকারী শিক্ষার্থীরা প্রশাসনিক ও একাডেমিক কোনো ভবনে তালা ঝোলাতে পারেননি। সকাল থেকে কিছু কিছু বিভাগে ক্লাস শুরু হয়। তবে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল কম।

গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় এক সমাবেশে ক্লাস-পরীক্ষায় বাধা সৃষ্টিকারীদের ‘দাঁতভাঙা জবাব’ দেওয়ার ঘোষণা দেয় ছাত্রলীগ নেতারা। এরপর সাত কলেজ সংকটের স্থায়ী সমাধানের দাবিতে ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি দেয় তারা।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজের যৌক্তিক সমাধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে আসার পর হবে।

কাদের বলেন, “আন্দোলনকারীদের প্রতি আহ্বান জানাচ্ছি, রাস্তা অবরোধ করে প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন না। বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে। প্রধানমন্ত্রী দেশে আসার পর এর একটা যৌক্তিক সমাধান হবে।”

এ সময় অবরোধ, আন্দোলন করে জনদুর্ভোগ না বাড়ানোর পরামর্শ দেন তিনি। এছাড়া দুই-একদিনের মধ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন বলে জানান সেতুমন্ত্রী।

উল্লেখ্য, রাজধানীর সাত সরকারি কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে গত ২১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক ও প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করে আসছেন একদল শিক্ষার্থী।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

2h ago