১৪ কোম্পানির পাস্তুরিত দুধ বিক্রিতে হাইকোর্টের নিষেধাজ্ঞা

মানবদেহের জন্য ক্ষতিকর এন্টিবায়োটিক ও সীসার উপস্থিতির প্রেক্ষিতে বিএসটিআই'র অনুমোদনপ্রাপ্ত ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণনে পাঁচ সপ্তাহের নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। নিষেধাজ্ঞার সময়টাতে কোম্পানিগুলো দুধ কেনা-বেচা করতে পারবে না।

মানবদেহের জন্য ক্ষতিকর এন্টিবায়োটিক ও সীসার উপস্থিতির প্রেক্ষিতে বিএসটিআই'র অনুমোদনপ্রাপ্ত ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণনে পাঁচ সপ্তাহের নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। নিষেধাজ্ঞার সময়টাতে কোম্পানিগুলো দুধ কেনা-বেচা করতে পারবে না।

সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট তানজির আহমেদের করা রিট আবেদনের শুনানি করে রুলসহ আদেশ আসে হাইকোর্ট থেকে। দুধে ক্ষতিক উপাদান পাওয়া যাওয়ার প্রেক্ষিতে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ রুলসহ আদেশ দেন। 

নিষেধাজ্ঞা বাস্তবায়ন ও দুধে ক্ষতিকর উপাদান পরীক্ষার সক্ষমতা অর্জনের অগ্রগতি নিয়ে আগামী ২৫ আগস্ট বিএসটিআইকে প্রতিবেদন জমা দিতে বলেছেন আদালত।

সরকার কর্তৃক পরিচালিত সমবায় সমিতির মিল্ক ভিটাসহ মোট ১৪টি কোম্পানি বিএসটিআই থেকে অনুমোদন নিয়ে পাস্তুরিত দুধ উৎপাদন করছিল। কিন্তু প্রায় মাসখানেক আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মিল্ক ভিটা, প্রাণ, আড়ং, ইগলু, ফার্ম ফ্রেশের মতো কোম্পানিগুলোর দুধের নমুনা পরীক্ষা করে মানবদেহে ব্যবহৃত এন্টিবায়োটিক পান।

প্রায় দুই সপ্তাহ আগে ওই ব্র্যান্ডগুলোরই নমুনা দ্বিতীয়বার পরীক্ষা করেও একই ফল পাওয়া যায়।

Comments

The Daily Star  | English

Lifting curfew depends on this Friday

The government may decide to reopen the educational institutions and lift the curfew in most places after Friday as the last weekend saw large-scale violence over the quota-reform protest.

13h ago