ডোপ টেস্টে ব্যর্থ হয়ে নিষিদ্ধ ভারতের পৃথ্বী

নিষিদ্ধ মাদক গ্রহণ করে ডোপ টেস্টে ব্যর্থ হয়েছেন ভারতের উদীয়মান ব্যাটসম্যান পৃথ্বী শ। ফলে চলতি বছরের নভেম্বর মাসের ১৫ তারিখ পর্যন্ত সব ধরেনের ক্রিকেট থেকে নিষেধাজ্ঞা পেয়েছেন তিনি।
prithvi shaw
পৃথ্বী শ। ছবি: এএফপি

নিষিদ্ধ মাদক গ্রহণ করে ডোপ টেস্টে ব্যর্থ হয়েছেন ভারতের উদীয়মান ব্যাটসম্যান পৃথ্বী শ। ফলে চলতি বছরের নভেম্বর মাসের ১৫ তারিখ পর্যন্ত সব ধরেনের ক্রিকেট থেকে নিষেধাজ্ঞা পেয়েছেন তিনি।

চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের ভারতীয় স্কোয়াডে জায়গা পাননি ১৯ বছর বয়সী ওপেনার পৃথ্বী। আর নিষেধাজ্ঞা পাওয়ায় অক্টোবরে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে পারবেন না তিনি। এরপর নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে ভারতের দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টেও (১৪ তারিখ থেকে শুরু) তাকে দেখা যাবে না।

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের ডোপবিরোধী প্রোগ্রামের অধীনে গেল ফেব্রুয়ারি মাসে তিনি মূত্রের নমুনা জমা দিয়েছিলেন। এরপর পরীক্ষা-নিরীক্ষা করে সেখানে পাওয়া গেছে নিষিদ্ধ মাদকের উপস্থিতি। তার প্রেক্ষিতেই এই শাস্তি।

পৃথ্বী অবশ্য জানিয়েছেন, তিনি ইচ্ছাকৃতভাবে বা পারফরম্যান্স বাড়ানোর জন্য মাদক গ্রহণ করেননি। মূলত তিনি যে কাশির সিরাপ সেবন করছিলেন, তার মধ্যে নিষিদ্ধ মাদকটির উপস্থিতি ছিল। তিনি তা জানতেন না। তার ব্যাখ্যায় সন্তুষ্ট হয়েছে ভারতীয় বোর্ড।

পৃথ্বীর নিষেধাজ্ঞার মেয়াদ আট মাসের। গেল ১৬ মার্চ থেকে কার্যকর হয়েছে শাস্তি। বিসিসিআই জানিয়েছে, ১৫ নভেম্বরের পর্যন্ত নিষিদ্ধ থাকলেও আগামী ১৫ সেপ্টেম্বর থেকে দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারবেন তিনি।

ভারতের হয়ে এখন পর্যন্ত দুটি টেস্ট খেলেছেন পৃথ্বী। গেল বছর অক্টোবরে অভিষেকে উইন্ডিজের বিপক্ষে ১৫৪ বলে ১৩৪ রানের ইনিংস খেলে হইচই ফেলে দিয়েছিলেন এই ব্যাটসম্যান। এরপর জায়গা করে নিয়েছিলেন অস্ট্রেলিয়া সফরের দলে। কিন্তু চোটের কারণে না খেলেই দেশে ফিরেছিলেন তিনি।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

5h ago