মশা মারার কার্যকর ওষুধ দ্রুত আমদানি করতে হাইকোর্টের নির্দেশ

এডিস মশা প্রতিরোধে এখন দেশে যে ওষুধ রয়েছে তা কার্যকর নয় বিবেচনায় ঢাকার দুই সিটি করপোরেশনকে দিয়ে দ্রুত নতুন ওষুধ আমদানিতে সব রকম সহযোগিতা করতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
supreme court
সুপ্রিম কোর্ট ভবন। ছবি: স্টার ফাইল ফটো

এডিস মশা প্রতিরোধে এখন দেশে যে ওষুধ রয়েছে তা কার্যকর নয় বিবেচনায় ঢাকার দুই সিটি করপোরেশনকে দিয়ে দ্রুত নতুন ওষুধ আমদানিতে সব রকম সহযোগিতা করতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্ট বলেছেন, কার্যকর ওষুধ আমদানি করবে ঢাকার দুই সিটি করপোরেশন। এই কাজে সংস্থা দুটিকে সহায়তা করবে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর।

স্বতপ্রণোদিত এই আদেশে ঢাকার সকল সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের বিশেষ ব্যবস্থায় ২৪ ঘণ্টা চিকিৎসা সেবা নিশ্চিত করারও নির্দেশ দিয়েছেন আদালত। সেই সঙ্গে কোনো ডেঙ্গু রোগীকে যেন বিনা চিকিৎসায় থেকে ফিরে যেতে না হয় তা নিশ্চিত করতে সহযোগী অধ্যাপকের নিচে নয় এমন চিকিৎসকদের দিয়ে সার্বক্ষণিক হাসপাতালের পরিস্থিতি পর্যবেক্ষণ নিশ্চিত করার জন্যও সরকারকে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ থেকে আসা আদেশে আরও বলা হয়, মানবিক দিক বিবেচনায় ডেঙ্গুর লক্ষণ নিয়ে যাওয়া রোগীদের সবার চিকিৎসা বেসরকারি হাসপাতালগুলোকেও নিশ্চিত করতে হবে।

দেশজুড়ে সব হাসপাতালে ডেঙ্গু সনাক্তকরণ সরঞ্জাম সরবরাহ করতে অবিলম্বে সরকারকে পর্যাপ্ত পরিমাণে ডেঙ্গু সনাক্তরণ কিট আমদানি করতে বলেছেন আদালত।

এ ব্যপারে পরবর্তী শুনানির জন্য আদালত ঈদের পরে দিন ধার্য করেছেন। আগামী কাল থেকে শুরু হয়ে ১৮ আগস্ট পর্যন্ত ঈদের ছুটিতে বন্ধ থাকবে হাইকোর্টের কার্যক্রম।

 

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

7h ago