ধোনি-পন্টিংকে ছুঁয়ে ফেলার হাতছানি কোহলির সামনে

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের যাত্রা শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ দিয়ে। আগামীকাল বৃহস্পতিবার (২২ অগাস্ট) অ্যান্টিগায় শুরু হবে প্রথম টেস্ট। এই ম্যাচে দুটি কীর্তি ছুঁয়ে ফেলার হাতছানি রয়েছে ভারতীয় দলনেতা বিরাট কোহলির সামনে।
virat kohli
বিরাট কোহলি। ছবি: এএফপি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের যাত্রা শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ দিয়ে। আগামীকাল বৃহস্পতিবার (২২ অগাস্ট) অ্যান্টিগায় শুরু হবে প্রথম টেস্ট। এই ম্যাচে দুটি কীর্তি ছুঁয়ে ফেলার হাতছানি রয়েছে ভারতীয় দলনেতা বিরাট কোহলির সামনে।

কোহলির রেকর্ডের ঝুলি কতটা সমৃদ্ধ, তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। নিত্যনতুন রেকর্ডে নিজের নাম উঠিয়েই চলেছেন এই ব্যাটিং জিনিয়াস। এবারে তার বগলদাবা হতে যাচ্ছে আরও দুটি অর্জন। ঠিক অ্যান্টিগা টেস্টে না হলেও খুব শিগগিরই যে রেকর্ডগুলো নিজের করে নেবেন কোহলি, তা অনুমিতই।

ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট জিতেছেন মহেন্দ্র সিং ধোনি। ৬০ ম্যাচে তার জয়ের সংখ্যা ২৭টি। ক্যাপ্টেন কুল খ্যাত তারকার ঠিক পরপরই আছেন বর্তমান অধিনায়ক কোহলি। তিনি মাত্র ৪৬ টেস্টে নেতৃত্ব দিয়ে জিতেছেন ২৬টিতে। অর্থাৎ অ্যান্টিগায় ক্যারিবিয়ানদের হারাতে পারলেই ধোনির পাশাপাশি ভারতের টেস্ট ইতিহাসের সবচেয়ে সফলতম দলনেতা হয়ে যাবেন তিনি। আর ধোনিকে পেরিয়ে এককভাবে কীর্তিটা নিজের করে নেওয়াও তার জন্য সময়ের ব্যাপার মাত্র।

টেস্টে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার গ্রায়েম স্মিথ। এই বাঁহাতি তিন অঙ্ক ছুঁয়েছিলেন ২৫ বার। দ্বিতীয় স্থানে রয়েছেন রিকি পন্টিং। কিংবদন্তি সাবেক এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের সেঞ্চুরির সংখ্যা ১৯টি। অ্যান্টিগায় একবার শতরান করতে পারলেই তাকে ধরে ফেলবেন দলনেতা হিসেবে ১৮ সেঞ্চুরি করা কোহলি।

টেস্ট সিরিজ উইন্ডিজের ঘরের মাঠে হলেও ফেভারিট সফরকারী ভারতই। স্বাগতিকদের গুঁড়িয়ে দিয়ে এই সফরের টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ আগেই জিতে নিয়েছেন কোহলিরা।

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

Dhaka airport's terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully open in October, multiplying the passenger and cargo handling capacity.

2h ago