হংকংয়ে বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশের জলকামান ও গুলি ব্যবহার

হংকং পুলিশ জানিয়েছে, তারা ‘চরম সহিংস’ হয়ে ওঠা বিক্ষোভকারীদের হাত থেকে নিজেদের বাঁচাতে বাধ্য হয়ে তাদের বিরুদ্ধে জলকামান ব্যবহার এবং সতর্কতামূলক গুলি ছুঁড়েছে।
HONGKONG PROTESTS
২৫ আগস্ট ২০১৯, হংকংয়ের উপশহর সুয়েন উয়ানে গণতন্ত্রপন্থীদের বিক্ষোভে কাঁদানে গ্যাস ছুঁড়তে দেখা যাচ্ছে পুলিশকে। ছবি: রয়টার্স

হংকং পুলিশ জানিয়েছে, তারা ‘চরম সহিংস’ হয়ে ওঠা বিক্ষোভকারীদের হাত থেকে নিজেদের বাঁচাতে বাধ্য হয়ে তাদের বিরুদ্ধে জলকামান ব্যবহার এবং সতর্কতামূলক গুলি ছুঁড়েছে।

এদিকে গণতন্ত্রপন্থীদের কয়েকমাস ধরে চলা বিক্ষোভ ক্রমেই সহিংস রূপ নিচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

হংকংয়ে রাজনৈতিক অস্থিরতা ছড়িয়ে পড়ার ১২ সপ্তাহের মধ্যে উপশহর সুয়েন উয়ানে গতকালের সংঘর্ষ ছিলো সবচেয়ে ভয়াবহ।

হংকং পুলিশের এক বিবৃতিতে বলা হয়, সন্ধ্যা ঘনিয়ে আসার পর সশস্ত্র বিক্ষোভকারীরা পুলিশের একটি দলকে কোণঠাসা করে ফেলে।

বিবৃতিতে বলা হয়, জীবন হুমকির মুখে পড়ায় ছয় পুলিশ সদস্য তাদের অস্ত্র হাতে তুলে নেয় এবং এক পুলিশ সদস্য সতর্কতামূলকভাবে আকাশে ফাঁকা গুলি ছুঁড়ে।

হংকংয়ে রাজনৈতিক অস্থিরতা ছড়িয়ে পড়ার পর এই প্রথমবারের মতো কোনো পুলিশ সদস্য গুলি ছুঁড়লো বলে ধারণা করা হচ্ছে।

এতে আরও বলা হয়, নগরীতে এসব সংঘর্ষ চলাকালে পুলিশের ১৫ সদস্য আহত হয়েছেন। অপরদিকে বেআইনি সমাবেশ, অস্ত্র প্রদর্শন ও পুলিশকে লক্ষ্য করে হামলা চালানোয় অনেক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে ১২ বছর বয়সের এক বালকও রয়েছে।

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

1h ago