আগারওয়াল-কোহলির ফিফটির দিনে উজ্জ্বল হোল্ডার

দলের সংগ্রহ পঞ্চাশ পেরোনোর আগেই সাজঘরে ফেরত যান ভারতের দুই ব্যাটসম্যান। সেই চাপ ঠেলে সরিয়ে দলকে টানেন ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও অধিনায়ক বিরাট কোহলি। দুজনই তুলে নেন হাফসেঞ্চুরি। তবে কেউই পারেননি ওয়েস্ট ইন্ডিজের মাথাব্যথার কারণ হতে। কারণ বল হাতে উজ্জ্বল ছিলেন স্বাগতিক অধিনায়ক জেসন হোল্ডার। আঁটসাঁট বোলিংয়ে তিনি তুলে নেন ৩ উইকেট।
jason holder
জেসন হোল্ডার। ছবি: এএফপি

দলের সংগ্রহ পঞ্চাশ পেরোনোর আগেই সাজঘরে ফেরত যান ভারতের দুই ব্যাটসম্যান। সেই চাপ সরিয়ে দলকে টানেন ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও অধিনায়ক বিরাট কোহলি। দুজনই তুলে নেন হাফসেঞ্চুরি। তবে কেউই পারেননি ওয়েস্ট ইন্ডিজের মাথাব্যথার কারণ হতে। কারণ বল হাতে উজ্জ্বল ছিলেন স্বাগতিক অধিনায়ক জেসন হোল্ডার। আঁটসাঁট বোলিংয়ে উইকেট তুলে নিয়ে ভারতকে পাল্টা জবাব দেন তিনি।

শুক্রবার (৩০ অগাস্ট) সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনের খেলা শেষে প্রথম ইনিংসে ৫ উইকেটে ২৬৪ রান তুলেছে ভারত। উইকেটে আছেন হনুমা বিহারি ৪২ ও রিশভ পান্ত ২৭ রানে। তাদের অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেট জুটির সংগ্রহ ৬২ রান। তাতে টিকে আছে ভারতের বড় সংগ্রহ গড়ার স্বপ্ন।

কিংস্টনের স্যাবাইনা পার্কে টসে হেরে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩২ রানে প্রথম উইকেট হারায় ভারত। নিজের প্রথম ওভারের পঞ্চম বলে লোকেশ রাহুলকে ফেরান পেসার হোল্ডার। ১৩ রান করা এই ডানহাতি স্লিপে ক্যাচ দেন অভিষেক টেস্ট খেলতে নামা দীর্ঘদেহী রাহকিম কর্নওয়ালের হাতে।

এরপর আক্রমণে এসে স্পিন ভেলকিতে কর্নওয়াল নিজেই পরাস্ত করেন চেতেশ্বর পুজারাকে। তার খাটো লেংথের বলে পয়েন্টে শামার ব্রুকসের ক্যাচে পরিণত হন ভারতের ব্যাটিংয়ের অন্যতম ভরসা। পুজারার ব্যাট থেকে আসে ৬ রান।

৪৬ রানে ২ উইকেট হারানো ভারতকে এরপর এগিয়ে নিয়ে যান আগারওয়াল ও কোহলি। তৃতীয় উইকেটে তারা যোগ করেন ৬৯ রান। ক্যারিয়ারের তৃতীয় ফিফটি তুলে নেন আগারওয়াল। ব্যক্তিগত ৫৩ রানে রিভিউ নিয়ে বেঁচে যাওয়া এই ব্যাটসম্যান আউট হন ৫৫ রানে। তার ১২৭ বলের ইনিংসে ছিল ৭ চার। এবারও হোল্ডারের ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ লুফে নেন কর্নওয়াল।

আগের ম্যাচের সেঞ্চুরিয়ান আজিঙ্কা রাহানেকে নিয়ে কোহলির জুটি জমে উঠেছিল বেশ। তবে বেশিদূর এগোতে দেননি কেমার রোচ। ২৪ রান করে অভিষিক্ত উইকেটরক্ষক জাহমার হ্যামিল্টনের গ্লাভসে বল তুলে দেন রাহানে। অপরপ্রান্তে কোহলি খেলছিলেন ধীরেসুস্থে। তবে ছন্দে থাকা হোল্ডারকে ফাঁকি দিতে পারেননি। ১৬৩ বলে ১০ চারে ৭৬ রান করেন কোহলি। তার ক্যাচটিও নেন হ্যামিল্টন।

২০২ রানে ৫ ব্যাটসম্যানকে খুইয়ে ফেলা ভারত আর কোনো উইকেট হারায়নি বিহারি ও পান্তের কল্যাণে। দিনের শেষভাগে নতুন বল ভালোভাবে সামলান তারা। উইন্ডিজের পক্ষে হোল্ডার ২০ ওভারে ৬ মেডেনসহ ৩ উইকেট নেন ৩৯ রানে। একটি করে উইকেট পান কর্নওয়াল ও রোচ।

অ্যান্টিগায় প্রথম টেস্ট জেতায় সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে সফরকারী ভারত।

টস: ওয়েস্ট ইন্ডিজ

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২৬৪/৫ (৯০ ওভার) (রাহুল ১৩, আগারওয়াল ৫৫, পুজারা ৬, কোহলি ৭৬, রাহানে ২৪, বিহারি ৪২*, পান্ত ২৭*; রোচ ১/৪৭, গ্যাব্রিয়েল ০/৫৭, হোল্ডার ৩/৩৯, কর্নওয়াল ১/৬৯, চেজ ০/৩১)।

Comments

The Daily Star  | English

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

4h ago