চীন সফরে যাচ্ছে আ. লীগের প্রতিনিধি দল, এজেন্ডায় রোহিঙ্গা সংকট

আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের ২০ সদস্যের একটি প্রতিনিধি দল বুধবার ভোরে চীনের উদ্দেশে দেশত্যাগ করবে। কমিউনিস্ট পার্টি অব চায়না (সিপিসি)র আমন্ত্রণে দলটি এই সফরে যাচ্ছে।
১০ ডিসেম্বর আ. লীগের আলোচনা সভা

আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের ২০ সদস্যের একটি প্রতিনিধি দল বুধবার ভোরে চীনের উদ্দেশে দেশত্যাগ করবে। কমিউনিস্ট পার্টি অব চায়না (সিপিসি)র আমন্ত্রণে দলটি এই সফরে যাচ্ছে। 

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আব্দুল মতিন খসরু প্রতিনিধি দলটিকে নেতৃত্ব দেবেন।

আজ বিকেলে ধানমন্ডি-৩ এ আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনার কার্যালয় থেকে আব্দুল মতিন খসরু বলেন, “এই সফরকালে আমরা সিপিসি নেতৃবৃন্দের সঙ্গে দেখা করে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করব। আলোচনায় রোহিঙ্গা সংকট ও মিয়ানমারে তাদের প্রত্যাবাসন ইস্যুটিও স্থান পাবে।”

৪ থেকে ১১ সেপ্টেম্বর চীনে আওয়ামী লীগের এই প্রতিনিধি দলের আট দিনের সফরকে সামনে রেখে সাংবাদিকদের ব্রিফিংকালে একথা জানান তিনি।

তিনি আরও বলেন, “আমরা সিপিসি নেতৃবৃন্দকে অনুরোধ জানাব যেন মিয়ানমারের ওপর চীন চাপ প্রয়োগ করে এবং এর ফলে মিয়ানমার রোহিঙ্গাদের তাদের দেশে ফিরিয়ে নেয়।”

সাবেক আইনমন্ত্রী খসরু বলেন, তারা চীনের নেতৃবৃন্দকে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়া প্রায় ১১ লাখ রোহিঙ্গা যে বাংলাদেশের ওপর অনেক বড় চাপ এবং বাংলাদেশ আর কোনো চাপ নিতে পারবে না, সে সম্পর্কে অবহিত করবেন।

চীন যদি এ ব্যাপারে জোরালো ভূমিকা নেয় তবে রোহিঙ্গা সংকটের সমাধান হতে পারে উল্লেখ করে তিনি বলেন, “রোহিঙ্গা সংকট আমাদের পরিবেশ, প্রতিবেশ ও অবকাঠামোসহ সেখানে বসবাসরত স্থানীয়দের গোটা জীবনযাত্রার উপরেই বিরূপ প্রভাব ফেলছে।”

খসরু রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের আন্তরিকতার অভাবের বিষয়টিও তুলে ধরেন।

ভারতের আসামে নাগরিকপঞ্জি সম্পর্কে প্রশ্ন করা হলে খসরু এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে বলেন, তারা ঘটনাটি পর্যবেক্ষণ করছেন।

খসরু বলেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যরা চীনের জিয়াংসু প্রদেশের নানজিং, গুইঝোউ প্রদেশের জুনই ও গুইঝোউ প্রদেশের গুইজাং সফরে যাবেন।

তিনি জানান, আওয়ামী লীগের প্রতিনিধি দল সিপিসি পার্টি স্কুলে সুশাসনের ওপর একটি সেমিনারে যোগ দেবে। এছাড়াও দলটি দারিদ্র্য দূরীকরণের ওপর সিপিসি পার্টি স্কুলে একটি সেমিনার ও আলোচনা সভায় অংশ নেবে।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা হলেন- আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক মো. আফজাল হুসেইন, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আব্দুস সবুর, আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনুর রশিদ, আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য দিপঙ্কর তালুকদার এমপি, মো. আমিরুল আলম মিলন, মো. আজমতুল্লাহ্ খান, এবিএম রিয়াজুল কবির কাওসার, মো. রফিকুর রহমান, অপরাজিতা হক এমপি, বাসন্তী চাকমা এমপি, আওয়ামী লীগের ঢাকা উত্তর সিটি’র বিজ্ঞান ও প্রযুক্তি বিষয় সম্পাদক নাজমুল আলম ভূঁইয়া, ঢাকা দক্ষিণ সিটির আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামাল চৌধুরী, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য সেলিম মাহমুদ, তরুণ কান্তি দাস, ডিবিসি বার্তা সম্পাদক প্রণব সাহা, দৈনিক জনকণ্ঠের উপ-সম্পাদক ওবায়দুল কবির মোল্লা, বাসস-এর জ্যেষ্ঠ প্রতিবেদক গোলাম মইন উদ্দিন ও বাংলাদেশ প্রতিদিনের মো. রফিকুল ইসলাম রনি।

 

Comments

The Daily Star  | English
Anna Bjerde

Bangladesh’s growth story an inspiration to many countries

Says World Bank MD Anna Bjerde; two new projects worth over $650 million for Rohingyas, host communities discussed

49m ago