একই ইনিংসে ১২ জনের ব্যাটিং টেস্ট ক্রিকেট দেখল প্রথমবার

টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দেখা গেল একই ইনিংসে ১২ জনের ব্যাটিং। কিংস্টনে ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে ঘটল এমন নজিরবিহীন ঘটনা। মাথায় আঘাত পাওয়া ড্যারেন ব্রাভোর পরিবর্তে ‘কনকাশন সাব’ হিসেবে মাঠে নামেন জারমেইন ব্ল্যাকউড। তাতেই গড়া হয়ে গেল ইতিহাস।
jermaine blackwood
জারমেইন ব্ল্যাকউড। ফাইল ছবি

টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দেখা গেল একই ইনিংসে ১২ জনের ব্যাটিং। কিংস্টনে ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে ঘটল এমন নজিরবিহীন ঘটনা। মাথায় আঘাত পাওয়া ড্যারেন ব্রাভোর পরিবর্তে কনকাশন সাব হিসেবে মাঠে নামেন জারমেইন ব্ল্যাকউড। তাতেই গড়া হয়ে গেল ইতিহাস।

সোমবার (২ সেপ্টেম্বর) সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিনে আইসিসির নতুন নিয়মের সুবিধা পেল উইন্ডিজ। আগের দিনের শেষ ওভারে জাসপ্রিত বুমরাহর বাউন্সার গিয়ে লেগেছিল ড্যারেন ব্রাভোর হেলমেটে। তাতে উড়ে গিয়েছিল স্টেম গার্ড (ঘাড়কে সুরক্ষা দানকারী অংশ)। আঘাত পাওয়ার পরও দুটি বল খেলেছিলেন তিনি।

পরদিন সকালেও ফের ব্যাটিংয়ে নামেন বাঁহাতি ব্রাভো। মোকাবেলা করেন আরও দশটি ডেলিভারি। কিন্তু সেই বুমরাহকে কভারের ওপর দিয়ে একটি চার মারার পর অস্বস্তি অনুভব করতে থাকেন তিনি। ফলে মাঠ ছাড়তে হয় তাকে। এরপর মেডিক্যাল পরীক্ষা-নিরীক্ষা করে তার ‘কনকাশন’ নিশ্চিত হওয়া যায়। তাতে ব্রাভো আর ব্যাটিংয়ে নামতে পারেননি। তার বদলি হিসেবে ব্যাট হাতে ব্ল্যাকউড উইকেটে যান সাত নম্বরে। ফলে একই ইনিংসে ১২ জনকে ব্যাটিং করাতে পারে উইন্ডিজ।

তবে একজন ব্যাটসম্যান বেশি খেলিয়েও ফায়দা লুফে নিতে পারেনি দলটি। ভারতের ছুঁড়ে দেওয়া ৪৬৮ রানের বিশাল লক্ষ্য তাড়ায় তারা গুটিয়ে যায় ২১০ রানে। ২৫৭ রানের বিশাল জয়ে সিরিজ নিজেদের করে নেয় ভারত। ইতিহাসের পাতায় জায়গা করে নেওয়া ব্ল্যাকউডের ব্যাট থেকে আসে ৭২ বলে ৩৮ রান।

২০১৭ সালের অক্টোবর-নভেম্বরে সবশেষ টেস্ট খেলা ব্ল্যাকউড নিজেকে ভাগ্যবান ভাবতেই পারেন। কারণ কিংস্টন টেস্টের উইন্ডিজ স্কোয়াডেই ছিলেন না তিনি! তবে জ্যামাইকার স্থানীয় হওয়ায় অতিরিক্ত খেলোয়াড় হিসেবে ম্যাচে ফিল্ডিং করেছিলেন তিনি। আর ব্রাভোর চোটের কারণে সবদিক বিবেচনা করে ম্যাচ রেফারি ডেভিড বুন তাকেই কনকাশন সাব হিসেবে নামার অনুমতি দেন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্য দিয়ে নতুন এই নিয়ম চালু হওয়ার পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বদলি নামার সুযোগ পান ব্ল্যাকউড। কয়েকদিন আগে প্রথম ক্রিকেটার হিসেবে বদলি হওয়ার কীর্তি গড়েন অস্ট্রেলিয়ার মারনাস লাবুশানে।

অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে মাথায় আঘাত পেয়েছিলেন স্টিভ স্মিথ। তিনি অবশ্য প্রথম ইনিংসে পুরোপুরি ব্যাটিং করতে পেরেছিলেন। কিন্তু দ্বিতীয় ইনিংসে আর মাঠে নামার মতো শারীরিক অবস্থা ছিল না স্মিথের। তার জায়গায় ব্যাটিং করেন লাবুশানে। ফলে বদলি খেলালেও ১১ জনই ব্যাটিং করেছিল অসিদের হয়ে।

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

7h ago