ফেসবুক পোস্টের দায়ে ৬ শিক্ষার্থী বহিষ্কার

ফেসবুকের একটি পোস্টকে কেন্দ্র করে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএসটিইউ) ছয় শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
BSMRSTU
ছবি: সংগৃহীত

ফেসবুকের একটি পোস্টকে কেন্দ্র করে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএসটিইউ) ছয় শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

গতকাল (৫ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটে।

বহিষ্কৃতরা হলেন: হাবিবুল্লাহ নিয়ন, মো. রাশেদ হাসান, মুনিম ইসলাম হীরা, ঝিলাম হায়দার, ফাহমিদা বৃষ্টি এবং দেবব্রত রায়। তারা সবাই ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

তাদের মধ্যে হাবিবুল্লাহ নিয়নকে এক বছরের জন্যে এবং বাকিদের ছয় মাসের জন্যে বহিষ্কার করা হয়েছে।

বিএসএমআরএসটিইউ-এর রেজিস্ট্রার ড. মো. নূরউদ্দিন আহমদ স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, “অত্র বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের তৃতীয় বর্ষের (২০১৬-১৭) ছাত্র হাবিবুল্লাহ নিয়ন বিভাগীয় ক্লাসরুমের পরিচ্ছন্নতা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেখালেখি করে। এই লেখালেখিতে  বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি যাতে নষ্ট না হয় এই মর্মে বিভাগীয় চেয়ারম্যান সতর্ক করেন। তা উপেক্ষা করে শিক্ষার্থীরা ফেসবুকে আরেকটি স্ট্যাটাস দেয়।”

এতে আরো বলা হয়, “এই প্রেক্ষিতে নিয়ন এবং তার কয়েকজন সহযোগী কিছু অপ্রীতিকর মন্তব্য লিখে যার ফলে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট হয়েছে এবং বিভাগের চেয়ারম্যানকে নিয়েও আপত্তিকর মন্তব্য করেছে যা শৃঙ্খলা পরিপন্থি এবং গর্হিত কাজ।”

শিক্ষার্থীদের সঙ্গে তাদের আপত্তিকর ফেসবুক স্ট্যাটাস নিয়ে আলোচনা করেই বিভাগীয় একাডেমিক কমিটি এই বহিষ্কারাদেশের সিদ্ধান্ত দিয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ড. মো. নূরউদ্দিন আহমদ দ্য ডেইলি স্টারকে বলেন, “আমি শুধু চিঠি ইস্যু করেছি। আমি এই ঘটনার কিছু জানি না। এটি বিভাগ কর্তৃপক্ষের একাডেমিক কমিটির সিদ্ধান্ত।”

বহিষ্কৃত শিক্ষার্থীদের মুঠোফোন বন্ধ পাওয়ায় তাদের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।   

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago