উখিয়ায় জব্দ করা সরঞ্জাম স্থানীয় জনগোষ্ঠীদের সহায়তার জন্য: আইওএম

কক্সবাজারের উখিয়ায় একটি এনজিওর গুদাম থেকে ‘দেশীয় অস্ত্র’ জব্দ করার ঘটনায় ব্যাখ্যা দিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।
IOM Logo
ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়ায় একটি এনজিওর গুদাম থেকে ‘দেশীয় অস্ত্র’ জব্দ করার ঘটনায় ব্যাখ্যা দিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

জাতিসংঘের সংস্থাটি আজ (৬ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, তারা দুটি স্থানীয় এনজিওকে স্থানীয় প্রান্তিক জনগোষ্ঠীকে কৃষিকাজসহ নানা দৈনন্দিন কাজের জন্য সহায়তার অংশ হিসেবে দিতে কিছু গৃহস্থালি সরঞ্জাম দিয়েছিলো।

“এসব সরঞ্জাম শুধুমাত্র স্থানীয় জনগোষ্ঠীর জন্য এবং এগুলো কোনোভাবে রোহিঙ্গা শরণার্থীদের জন্য নয়। কিন্তু বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ভুলভাবে উপস্থাপিত হওয়ায় এটি নিয়ে প্রশাসন, গণমাধ্যম ও সুশীল সমাজে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। প্রকৃতপক্ষে এসব সরঞ্জাম ছিলো কৃষিকাজে ব্যবহারের এবং এগুলো শুধুমাত্র স্থানীয় জনগোষ্ঠীকে দেওয়ার জন্য স্থানীয় এনজিওটিকে দেওয়া হয়েছিলো,” যোগ করা হয় বিবৃতিতে।

আইওএম জানায়, বিষয়টি উখিয়া উপজেলা ও কক্সবাজার জেলা প্রশাসন খতিয়ে দেখেছে এবং পর্যাপ্ত প্রমাণ পাওয়া সাপেক্ষে জব্দ করা সরঞ্জাম পুনরায় এনজিওটিকে ফেরত দিয়েছে।

বৃহস্পতিবার বিকালে উখিয়ার মালভিটা এলাকায় বেসরকারি সংস্থা ‘শেড’ এর কার্যালয় সংলগ্ন গুদামে অভিযান চালিয়ে বিভিন্ন ধারালো সরঞ্জাম জব্দ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম।

রামদা, ছুরি, করাত ও প্লায়ার্স মিলিয়ে জব্দ করা সরঞ্জামের সংখ্যা ছিলো প্রায় পাঁচ হাজার। এগুলো বড় আকারের ২০-২৫টি বস্তায় রাখা ছিলো এবং বস্তাগুলোতে আইওএমের লোগো ছিলো।

Comments

The Daily Star  | English

Bangladesh wants to import 9,000MW electricity from neighbours: Nasrul

State Minister for Power, Energy, and Mineral Resources Nasrul Hamid today said Bangladesh and India have a huge opportunity to work together for the development of the power and energy sector

30m ago