খেলা

নবি-জাদরানের তাণ্ডবে জিম্বাবুয়েকে অনায়াসে হারাল আফগানিস্তান

মোহাম্মদ নবি আর নাজিবুল্লাহ জাদরানের আগ্রাসী ব্যাটিংয়ে রানের পাহাড়ে চড়েছিল আফগানিস্তান। রশিদ খান, মুজিব-উর-রহমানদের স্পিন সামলে সেই পাহাড় ডিঙাতে পারেনি জিম্বাবুয়ে।

মোহাম্মদ নবি আর নাজিবুল্লাহ জাদরানের আগ্রাসী ব্যাটিংয়ে রানের পাহাড়ে চড়েছিল আফগানিস্তান। রশিদ খান, মুজিব-উর-রহমানদের স্পিন সামলে সেই পাহাড় ডিঙাতে পারেনি জিম্বাবুয়ে। 

শনিবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ত্রিদেশীয় সিরিজের ম্যাচে টানা দ্বিতীয় হার দেখেছে জিম্বাবুয়ে। টুর্নামেন্টের প্রথম ম্যাচ খেলতে নামা আফগানদের করা ১৯৭ রানের জবাবে জিম্বাবুয়ে থেমেছে  ১৬৯ রানে। ২৮ রানে জিতে তাই টুর্নামেন্টে শুভ সূচনা করেছে রশিদ খানের দল। 

১৯৮ রানের বিশাল লক্ষ্য তাড়ায় জুতসই শুরু এনেছিলেন ব্র্যান্ডন টেইলর। কিন্তু তার ছোটখাটো ঝড়ের পরই ধসে পড়ে জিম্বাবুয়ে। হ্যামিল্টন মাসাকাদজা, ক্রেইগ আরভিন, শন উইলিয়ামসরা কেউই পারেননি বড় কিছু করতে। আগের ম্যাচে ফিফটি করা রায়ান বার্লও থিতু হয়ে টানতে পারেননি দলকে।

শেষ দিকে রেজিস চাকাভা আগ্রাসী ব্যাট করে কেবল কমিয়েছেন ব্যবধান।

এর আগে টস হেরে ব্যাটিং পাওয়া আফগানিস্তানকে উড়ন্ত শুরু পাইয়ে দিয়েছিলেন রাহমানুল্লাহ গুলবাজ। এই তরুণের আগ্রাসী ব্যাটে পাওয়ার প্লেতে ঝড় তুলে আফগানরা। এক পাশে ভুগতে থাকা হযরুল্লাহ জাজাইকে নিয়ে আনেন ৫৭ রান। জাজাই ফিরলে ফিফটির আগে তিনিও থামান দৌঁড়।

এরপর নাজীব তারাকাই আর আসগর আফগান চেষ্টা চালিয়েও থিতু হতে পারেননি। ৯০ রানে ৪ উইকেট হারানো আফগানরা পঞ্চম উইকেটে ঘুরে দাঁড়ায় নাজিবুল্লাহ জাদরান আর মোহাম্মদ নবির ব্যাটে। ৪০ বলে ১০৭ রানের এই বিধ্বংসী জুটি গড়েন তারা।

ইনিংসে আসে ১৫ ছক্কা। যার সাতটিই এসেছে টানা সাত বলে। টি-টোয়েন্টি মিরপুরের মাঠে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড এটিই।

তান্ডব চালিয়ে বাঁহাতি নাজিবুল্লাহ করেন ৩০ বলে ৬৯ রান। ৫ চারের সঙ্গে তিনি মারেন হাফ ডজন ছক্কা। আরেক পাশে নবি কেবল পিটিয়েছেন ছক্কা। ১৮ বলে এক হালি ছক্কায় ৩৮ রান করে একদম শেষ বলে আউট হন তিনি। এই দুজনের তান্ডবে শেষ পাঁচ ওভারে ৮৮ রান তুলে বিশাল পূঁজি পায় আফগানরা। ওই পূঁজির পিছু ছুটে থই পায়নি জিম্বাবুয়ে।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ২০ ওভারে ১৯৭/৫ (গুরবাজ ৪৩, জাজাই ১৩, তারাকাই ১৪, আসগর ১৪, জাদরান ৬৯*,  নবি ৩৮  ; এনদুবু ১/৩৫, জার্ভিস ০/৫৩, চাতারা ০/৫৩, উইলিয়ামস ২/১৬, বার্ল ০/৪, মাডজিবা ০/৩৪ )

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১৬৯/৭  (টেইলর ২৭, মাসাকাদজা ৩, আরভিন ১০ , উইলিয়ামস ০, মুতুম্বুজি  ২০, বার্ল ২৫,  চাকাবা ৪২* , মাডজিবা ১৫, জার্ভিস ১৫*; মুজিব ০/২৯, ফরিদ ২/৩৫, করিম ১/২৯, নবি ০/৯, নাইব ১/৩২, রশিদ ২/২৯)

ফল: আফগানিস্তান ২৮ রানে জয়ী।

Comments

The Daily Star  | English

All animal waste cleared in Dhaka south in 10 hrs: DSCC

Dhaka South City Corporation (DSCC) has claimed that 100 percent sacrificial animal waste has been disposed of within approximately 10 hours

3h ago