টি-টোয়েন্টি দলে ব্যাপক অদল-বদল

আফগানিস্তানের কাছে টি-টোয়েন্টিতে হারের পর ত্রিদেশীয় সিরিজের দলে ব্যাপক অদল-বদল করেছেন নির্বাচকরা। বাদ পড়েছেন সৌম্য সরকারসহ চারজন। প্রথমবারের মতো ডাক পেয়েছেন ওপেনার মোহাম্মদ নাঈম শেখ, ডাকা হয়েছে আনকোরা লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবকে। আগে টেস্ট ও ওয়ানডে খেললেও প্রথমবার টি-টোয়েন্টিতে ডাক পেয়েছেন নাজমুল হোসেন শান্ত।

আফগানিস্তানের কাছে টি-টোয়েন্টিতে হারের পর ত্রিদেশীয় সিরিজের দলে ব্যাপক অদল-বদল করেছেন নির্বাচকরা। বাদ পড়েছেন সৌম্য সরকারসহ চারজন। প্রথমবারের মতো ডাক পেয়েছেন ওপেনার মোহাম্মদ নাঈম শেখ, ডাকা হয়েছে আনকোরা লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবকে। আগে টেস্ট ও ওয়ানডে খেললেও প্রথমবার টি-টোয়েন্টিতে ডাক পেয়েছেন নাজমুল হোসেন শান্ত।

শুধু তাই নয়। প্রথম দুই ম্যাচের দলে না থাকা পেসার রুবেল হোসেন ও শফিউল ইসলামকেও রাখা হয়েছে পরের দুই ম্যাচের জন্য। 

কয়েকদিন থেকেই টি-টোয়েন্টিতে রান না পাওয়া সৌম্য বাদ পড়েছেন। কিন্তু স্কোয়াডে থেকেও না খেলিয়ে বাদ দেওয়া হয়েছে অফ স্পিনার মেহেদী হাসানকে। চমক হিসেবে দলে নেওয়া ইয়াসিন আরাফাতও পড়েছেন বাদের তালিকায়। ইয়াসিনের সাইড স্ট্রেনের সমস্যা থাকায় দলে নেওয়া হয়েছিল আবু হায়দার রনিকে। না খেলিয়ে বাদ দেওয়া হয়েছে তাকেও। 

সৌম্যের জায়গায় দলে আসা নাঈম আফগানিস্তান 'এ' দলের বিপক্ষে ওয়ানডেতে সেঞ্চুরি পেয়েছিলেন। গত ঢাকা প্রিমিয়ার লিগেও রান করেছেন। লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে  ১৬ ম্যাচে ৫৩.৮০ গড় ও ৯৪.৩৮ স্ট্রাইক রেটে  ৮০৭ রান করেন। তার ব্যাট থেকে আসে ৩ সেঞ্চুরি ও ৫ ফিফটি। কয়েক দিন থেকেই দলে আসার দাবি জানাচ্ছিলেন তিনি। 

তুলনায় অনেকটা বিস্ময়করভাবেই দলে এসেছেন শান্ত। এই টপ অর্ডার ব্যাটসম্যানকে বরাবরই দীর্ঘ পরিসরের জন্য বিবেচনা করা হয়। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএলে) কখনোই তিনি টি-টোয়েন্টির মেজাজ দেখাতে পারেননি। কিন্তু এবার নির্বাচকরা তাকে বেছে নিয়েছেন টি-টোয়েন্টির জন্য। 

তবে দলে সবচেয়ে বড় চমক আমিনুল ইসলাম বিপ্লব। বয়সভিত্তিক দলে ব্যাটসম্যান হিসেবেই পরিচিত ছিলেন তিনি। ঢাকা প্রিমিয়ার লিগে বিকেএসপির হয়ে নিয়মিত রান করে নজরেও এসেছিলেন। কিন্তু আমিনুলকে দলে নেওয়া হয়েছে মূলত তার লেগ স্পিন সামর্থ্যের কারণে। আফগানিস্তান 'এ' দল ও শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে লেগ স্পিনার হিসেবে খেলেছিলেন তিনি। 

ত্রিদেশীয় টি-টোয়েন্টির লিগ পর্বের বাকি দুই ম্যাচ খেলতে চট্টগ্রাম যাচ্ছে বাংলাদেশ। ফাইনালে উঠতে পারলে বাংলাদেশ পাবে আরেকটি ম্যাচ। 

১৮ সেপ্টেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে পরের ম্যাচ খেলবে সাকিব আল হাসানের দল। ২১ সেপ্টেম্বর লিগ পর্বে শেষ ম্যাচে তারা ফের নামবে আফগানিস্তানের বিপক্ষে। 

বাংলাদেশ টি-টোয়েন্টি দল: সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, লিটন কুমার দাস, আফিফ হোসেন, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলাম বিপ্লব, নাজমুল হোসেন শান্ত।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

3h ago