মুমিনুলের নেতৃত্বে ‘এ’ দলে সৌম্য, মিরাজরা

মুমিনুল হককে অধিনায়ক করে শ্রীলঙ্কা সফরের জন্য ১৬ জনের বাংলাদেশ ‘এ’ দল ঘোষণা করা হয়েছে। তাতে জায়গা পেয়েছেন টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়া সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ। দলে নেওয়া হয়েছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে জাতীয় দলে ডাক পাওয়া নাজমুল হাসান শান্ত।
Soumya Sarkar-Shadman Islam
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

মুমিনুল হককে অধিনায়ক করে শ্রীলঙ্কা সফরের জন্য ১৬ জনের বাংলাদেশ ‘এ’ দল ঘোষণা করা হয়েছে। তাতে জায়গা পেয়েছেন টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়া সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ। দলে নেওয়া হয়েছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে জাতীয় দলে ডাক পাওয়া নাজমুল হাসান শান্ত।

শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে দুটি চারদিনের ও তিনটি একদিনের ম্যাচের এই সিরিজে দলে নেওয়া হয়েছে বিশ্বকাপ খেলে আসা ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনকে। দলে আছেন টেস্ট দলের নিয়মিত ওপেনার সাদমান ইসলাম।

শ্রীলঙ্কা সফরে জাতীয় দলের হয়ে যাওয়া উইকেটকিপার ব্যাটসম্যান এনামুল হক বিজয়েরও জায়গা হয়েছে ‘এ’ দলে। আছেন আরেক উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।

ঘরের মাঠে ত্রিদেশীয় টি-টোয়েন্টিতে নেমে ব্যর্থ হন সৌম্য। অনেকদিন থেকেই এই ফরম্যাটে রান পাওয়ায় বাদ দেওয়া হয় তাকে। সৌম্য এবার নিজেকে ফিরে পাওয়ার সুযোগ পাচ্ছেন শ্রীলঙ্কায়। আফগানিস্তানের বিপক্ষে টেস্টে আহামরি কিছু করে দেখাতে পারেননি মেহেদী হাসান মিরাজ। টি-টোয়েন্টিতে বিবেচিতই হননি তিনি। তাকেও পাঠানো হচ্ছে ‘এ’ দলে নিজেকে ফিরে পাওয়ার লড়াইয়ে। টেস্ট দলের নিয়মিত ব্যাটসম্যান মুমিনুলকে খেলার মধ্যে রাখতে করা হয়েছে এই দলের অধিনায়ক।

পেস আক্রমণেও বেশ শক্তিশালী ‘এ’ দল। টেস্ট স্কোয়াডে নিয়মিত জায়গা পাওয়া আবু জায়েদ রাহি ও ইবাদত হোসেন আছেন ‘এ’ দলে। লেগ স্পিনার রিশাদ হোসেনের সঙ্গে বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম সামলাবেন স্পিন আক্রমণ।

২৩ সেপ্টেম্বর থেকে কাটুয়াঙ্কেতে শুরু হতে যাওয়া এই সিরিজের দলে রাখা হয়েছে এই মুহূর্তে জাতীয় দলের সঙ্গে থাকা শান্তকে। ত্রিদেশীয় সিরিজের শেষ দুই ম্যাচের দলে থাকা শান্ত যদি ফাইনাল পর্যন্ত থাকেন তাহলে তিনি অংশ নিতে পারবেন না প্রথম চারদিনের ম্যাচে।

এদিকে ভারত সফরে যাওয়া অনূর্ধ্ব-২৩ দলের অধিনায়ক করে পাঠানো হয়েছে যে সাইফ হাসানকে, তাকেও আবার রাখা হয়েছে ‘এ’ দলে। জানা গেছে, ২৭ সেপ্টেম্বর ভারত সফর শেষে করেই শ্রীলঙ্কায় ‘এ’ দলে যোগ দেবেন তিনি।

২৩ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত এই সিরিজে প্রথম দুটি চারদিনের ম্যাচ ও পরে তিনটি ওয়ানডে খেলবে মুমিনুল হকের দল।

বাংলাদেশ ‘এ’ দল:  মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, জহুরুল ইসলাম, মোহাম্মদ মিঠুন, নুরুল হাসান সোহান, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, আবু জায়েদ চৌধুরী রাহি, ইবাদত হোসেন, সানজামুল ইসলাম, মোহাম্মদ রিশাদ হোসেন, সালাউদ্দিন শাকিল, মেহেদী হাসান রানা, নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান, মেহেদী হাসান মিরাজ।

 

সূচি

 

তারিখ

সূচি

ভেন্যু

২৩-২৬ সেপ্টেম্বর

প্রথম চারদিনের ম্যাচ

কাটুয়াঙ্কে

৩০ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর

দ্বিতীয় চারদিনের ম্যাচ

গল

৭ অক্টোবর

প্রথম ওয়ানডে

হাম্বানটুটা

৯ অক্টোবর

দ্বিতীয় ওয়ানডে

হাম্বানটুটা

১২ অক্টোবর

তৃতীয় ওয়ানডে

কলম্বো

 

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.70 a unit which according to experts will predictably make prices of essentials soar yet again ahead of Ramadan.

2h ago