গ্রানাদার মাঠে বাজে খেলে হারল বার্সেলোনা

দুই মৌসুম পর স্পেনের শীর্ষ লিগে ফিরেছে গ্রানাদা। খর্বশক্তির এই দলটির বিপক্ষে লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনাই ছিল চূড়ান্ত মাত্রায় ফেবারিট। কিন্তু প্রত্যাশার ছিটেফোঁটাও প্রমাণ করে দেখাতে পারেনি কাতালানরা। গোটা ম্যাচে বিবর্ণ ফুটবল খেলে গ্রানাদার কাছে হেরে গেছে আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা।
barcelona
ছবি: এএফপি

দুই মৌসুম পর স্পেনের শীর্ষ লিগে ফিরেছে গ্রানাদা। খর্বশক্তির এই দলটির বিপক্ষে লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনাই ছিল চূড়ান্ত মাত্রায় ফেবারিট। কিন্তু প্রত্যাশার ছিটেফোঁটাও প্রমাণ করে দেখাতে পারেনি কাতালানরা। গোটা ম্যাচে বিবর্ণ ফুটবল খেলে গ্রানাদার কাছে হেরে গেছে আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা।

শনিবার রাতে (২২ সেপ্টেম্বর) গ্রানাদা নিজেদের মাঠে ২-০ গোলে জিতেছে বার্সার বিপক্ষে। টানা তৃতীয় জয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে তারা। ৫ ম্যাচে তাদের অর্জন ১০ পয়েন্ট। অন্যদিকে, লিওনেল মেসিরা রয়েছেন তালিকার সাত নম্বরে। তাদের ঝুলিতে ৭ পয়েন্ট। চলতি লিগে ৫ ম্যাচ খেলেই দুবার হারের স্বাদ নিয়েছে শিরোপাধারীরা।

এদিন বল দখলের লড়াইয়ে পূর্ণ আধিপত্য ছিল বার্সেলোনার। তারা ৭৩.৬ শতাংশ সময় নিয়ন্ত্রণে রেখেছিল। কিন্তু দলটির আক্রমণভাগ ছিল ধারহীন। বিরতির আগে লুইস সুয়ারেজ-আতোঁয়া গ্রিজম্যানরা লক্ষ্যে কোনো শটই নিতে পারেননি। দ্বিতীয়ার্ধের শুরুতে নামানো হয় দলনেতা মেসি ও আনসু ফাতিকে। কিন্তু তাতেও নিজেদের সামর্থ্যের ছাপ রাখতে পারেনি দলটি।

এদিন বার্সার বিপদের শুরু ম্যাচের একেবারে প্রথম মিনিটেই। লেফট ব্যাক জুনিয়র ফিরপোর ভুলে বল পেয়ে যান গ্রানাদা স্ট্রাইকার রবার্তো সোলদাদো। তিনি ডি-বক্সের ভেতরে বল বাড়ান আন্তোনিয়ো পুয়েরতাসকে। এই ফরোয়ার্ডের চিপে বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগানের মাথার ওপর দিয়ে যাওয়া বলে গোলপোস্টের খুব কাছ থেকে হেড করে স্বাগতিকদের এগিয়ে নেন র‍্যামন আজিজ।

বিরতির পর ম্যাচের ৬৬তম মিনিটে গ্রানাদার উল্লাস বাঁধভাঙা হয় বদলি উইঙ্গার আলভারো ভাদিয়ো স্পট-কিক থেকে জালের ঠিকানা খুঁজে পেলে। আগের ম্যাচেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে পেনাল্টি রুখে দিয়েছিলেন টের স্টেগেন। এদিন পারেননি। ডি-বক্সে জটলার মধ্যে আর্তুরো ভিদালের হাতে বল লাগায় পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

গ্রানাদা গোলরক্ষককে বার্সা প্রথমবারের মতো পরীক্ষায় ফেলে ম্যাচের ৬৮তম মিনিটে। তবে ফাতির শট ঝাঁপিয়ে রক্ষা করেন রুই সিলভা। ৮২তম মিনিটে মেসির দুর্বল শটও রুখে দেন তিনি। ফলে স্মরণীয় এক জয় নিয়ে মাঠ ছাড়ে গ্রানাদা।

Comments

The Daily Star  | English
Israel and Hamas committed war crimes

Israel and Hamas committed war crimes: UN

Report says Israel's actions also constituted crimes against humanity because of the immense civilian losses

5h ago