‘সেভিয়া দুর্গ’ জয় করল রিয়াল

সেভিয়ার মাঠে জিততে যেন ভুলেই গিয়েছিল রিয়াল মাদ্রিদ! হারটাই হয়ে উঠেছিল অবধারিত! টানা চার মৌসুম র‍্যামন সানচেজ পিসুয়ান থেকে খালি হাতে ফেরার পর অবশেষে লস ব্লাঙ্কোসরা মেলাতে পেরেছে ধাঁধা। জয় করতে পেরেছে ‘সেভিয়া দুর্গ’। করিম বেনজেমার হেড থেকে আসা একমাত্র গোলটিই গড়ে দিয়েছে ম্যাচের ভাগ্য।
benzema
করিম বেনজেমা। ছবি: এএফপি

সেভিয়ার মাঠে জিততে যেন ভুলেই গিয়েছিল রিয়াল মাদ্রিদ! হারটাই হয়ে উঠেছিল অবধারিত! টানা চার মৌসুম র‍্যামন সানচেজ পিসুয়ান থেকে খালি হাতে ফেরার পর অবশেষে লস ব্লাঙ্কোসরা মেলাতে পেরেছে ধাঁধা। জয় করতে পেরেছে ‘সেভিয়া দুর্গ’। করিম বেনজেমার হেড থেকে আসা একমাত্র গোলটিই গড়ে দিয়েছে ম্যাচের ভাগ্য।

রবিবার রাতে স্প্যানিশ লা লিগায় সেভিয়াকে ১-০ গোলে হারিয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা। এর আগে ২০১৫ সালে সেভিয়ার মাঠ থেকে ৩-২ গোলের জয় নিয়ে ফিরেছিল রিয়াল। মাঝে টানা চার ম্যাচে তারা হেরেছিল যথাক্রমে ৩-২, ২-১, ৩-২ ও ৩-০ ব্যবধানে।

ম্যাচে বল দখলে আধিপত্য ছিল স্বাগতিকদের। কিন্তু আক্রমণভাগের ফুটবলারদের ব্যর্থতায় বড় সুযোগ তৈরি করতে পারেনি তারা। বিপরীতে, আক্রমণে এগিয়ে থাকা রিয়াল ঠিকই খুঁজে নেয় জাল। ম্যাচের ৬৫তম মিনিটে বাইলাইন থেকে স্প্যানিশ ডিফেন্ডার দানি কারভাহালের ক্রসে লাফিয়ে উঠে হেড করে বল জালে পাঠান বেনজেমা। চলতি মৌসুমে দারুণ ছন্দে আছেন এই ফরাসি স্ট্রাইকার। লিগে এটি তার পঞ্চম গোল।

নির্ধারিত সময়ের দুই মিনিট আগে রিয়ালের গোলরক্ষক থিবো কর্তোয়াকে পরাস্ত করে বল জালে পাঠিয়েছিলেন বদলি নামা হাভিয়ের হার্নান্দেজ। তবে মেক্সিকান এই ফরোয়ার্ডের গোল অফসাইডের কারণে বাতিল করেন রেফারি। তাতে সমতায় ফেরা হয়নি সেভিয়ার।

২০১৯-২০ মৌসুমের লিগে এটি রিয়ালের তৃতীয় জয়। এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে অপরাজিত তারা। পূর্ণ পয়েন্ট প্রাপ্তিতে বেশ স্বস্তি ফিরেছে রিয়াল শিবিরে। কারণ আগের ম্যাচেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে তারা ৩-০ গোলে হেরে গিয়েছিল ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) কাছে। অন্যদিকে, মৌসুমের প্রথম হারের তেতো স্বাদ নিয়েছে রিয়ালের সাবেক কোচ হুলেন লোপেতেগির বর্তমান ক্লাব সেভিয়া।

১১ পয়েন্ট নিয়ে লিগের পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে স্পেনের সবচেয়ে সফলতম ক্লাব রিয়াল। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে শীর্ষে অ্যাথলেটিক বিলবাও। পাঁচ নম্বরে থাকা সেভিয়ার অর্জন ১০ পয়েন্ট। বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা ৭ পয়েন্ট নিয়ে রয়েছে তালিকার অষ্টম স্থানে।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

4h ago