ফিফা দ্য বেস্ট- মেসি, রোনালদো না ভ্যান ডাইক?

ফিফা দ্য বেস্ট পুরস্কার জয়ের দৌড়ে সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন আর্জেন্টিনা ও বার্সেলোনার লিওনেল মেসি, পর্তুগাল ও জুভেন্টাসের ক্রিস্তিয়ানো রোনালদো এবং নেদারল্যান্ডস ও লিভারপুলের ভার্জিল ভ্যান ডাইক। তাদের মধ্য থেকে একজনের হাতে উঠবে ২০১৯ সালের ছেলেদের বর্ষসেরা খেলোয়াড়ের ট্রফি।
ছবি: উয়েফা

ফিফা দ্য বেস্ট পুরস্কার জয়ের দৌড়ে সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন আর্জেন্টিনা ও বার্সেলোনার লিওনেল মেসি, পর্তুগাল ও জুভেন্টাসের ক্রিস্তিয়ানো রোনালদো এবং নেদারল্যান্ডস ও লিভারপুলের ভার্জিল ভ্যান ডাইক। তাদের মধ্য থেকে একজনের হাতে উঠবে ২০১৯ সালের ছেলেদের বর্ষসেরা খেলোয়াড়ের ট্রফি।

সোমবার বাংলাদেশ সময় দিবাগত রাত সাড়ে ১২টায় (২৪ সেপ্টেম্বর) ইতালির মিলানে অনুষ্ঠিত হবে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’। সেখানে ঘোষণা করা হবে ছেলেদের দ্য বেস্ট পুরস্কার বিজয়ী ফুটবলারের নাম। একইসঙ্গে মেয়েদের দ্য বেস্ট খেলোয়াড়, ছেলে ও মেয়ে উভয় বিভাগের দ্য বেস্ট গোলকিপার ও দ্য বেস্ট কোচের নামও জানা যাবে। দেওয়া হবে ফিফা পুসকাস (বর্ষসেরা গোল) পুরস্কারও।

এর আগে উয়েফা বর্ষসেরার লড়াইয়ে মেসি ও রোনালদোকে পেছনে ফেলে পদক জিতেছেন ভ্যান ডাইক। সেকারণে ফিফা বর্ষসেরার দৌড়েও তাকে এগিয়ে রাখা হচ্ছে। সময়ের দুই সেরা তারকা মেসি ও রোনালদো রেকর্ড পাঁচবার করে বর্ষসেরা নির্বাচিত হলেও এবারই প্রথম সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ভ্যান ডাইক। মূলত ২০১৮-১৯ মৌসুমের দুর্দান্ত পার্ফরম্যান্সের কারণেই সেরা তিনে রয়েছেন তারা।

লিভারপুলের জার্সিতে গেল মৌসুমটা দুর্দান্ত ছিল ডিফেন্ডার ভ্যান ডাইকের। চোখ ধাঁধানো পারফর্ম করে ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। লিভারপুলকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে রাখেন অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা। জাতীয় দলের জার্সিতেও সফল তিনি। নেদারল্যান্ডসকে উয়েফা নেশন্স লিগের ফাইনালে ওঠানোর পেছনেও দারুণ অবদান ছিল তার।

দ্য বেস্ট পুরস্কারের অন্যতম দাবিদার মেসি। গেল মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫১ ম্যাচ খেলে তিনি গোল করেন ৫০টি। কেবল লিগে ৩৬ গোল করায় জেতেন লা লিগা ও ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। চ্যাম্পিয়ন্স লিগেও ১২ গোল নিয়ে গোলদাতাদের তালিকায় শীর্ষে ছিলেন তিনি। ক্লাবের হয়ে জেতেন লিগ শিরোপা। কোপা আমেরিকায় তার দল আর্জেন্টিনা দখল করে তৃতীয় স্থান। 

গত মৌসুমটা দারুণ কাটান রোনালদোও। জুভেন্টাসের হয়ে প্রথম মৌসুমেই ইতালিয়ান সিরি আ শিরোপার পাশাপাশি জেতেন উয়েফা সুপার কাপ। পর্তুগালের জার্সিতেও তিনি ছিলেন সফল। জেতেন দ্বিতীয় আন্তর্জাতিক শিরোপা। নতুন চালু হওয়া নেশন্স লিগের ফাইনালে হারান ভ্যান ডাইকের নেদারল্যান্ডসকে। পুরো মৌসুমে ৪৩ ম্যাচ খেলে রোনালদো গোল করেন ২৮টি।

উল্লেখ্য, ফিফা বর্ষসেরা পুরস্কারে রোনালদো-মেসির টানা দশ বছরের রাজত্ব ভেঙে গেল ২০১৮ সালে দ্য বেস্ট নির্বাচিত হয়েছিলেন ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মদ্রিচ।

পুরস্কারের বিভাগ ও সংক্ষিপ্ত তালিকা:

ছেলেদের দ্য বেস্ট: ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও ভার্জিল ভ্যান ডাইক।

মেয়েদের দ্য বেস্ট: লুসি ব্রোঞ্জ, অ্যালেক্স মরগান ও মেগান রাপিনো।

ছেলেদের দ্য বেস্ট গোলকিপার: অ্যালিসন, এদারসন ও মার্ক-আন্দ্রে টের স্টেগেন।

মেয়েদের দ্য বেস্ট গোলকিপার: ক্রিস্তিয়ানে এন্দলার, হেডভিগ লিন্ডাল ও সারি ভ্যান ভেনেনডাল।

ছেলেদের দ্য বেস্ট কোচ: পেপ গার্দিওলা, জুর্গেন ক্লপ ও মাউরিসিও পোচেত্তিনো।

মেয়েদের দ্য বেস্ট কোচ: জিল এলিস, ফিল নেভিল ও সারিনা ভিয়েগমান।

ফিফা পুসকাস (বর্ষসেরা গোল): লিওনেল মেসি, হুয়ান ফার্নান্দো কুইন্তেরো ও দানিয়েল সোরি।

ফিফা ফ্যান: সিলভিয়া গ্রেক্কো (পালমেইরাস সমর্থক), জাস্তো সানচেজ (রাম্পলা জুনিয়র্স সমর্থক), নেদারল্যান্ডস ভক্তরা (২০১৯ ফিফা নারী বিশ্বকাপ)।

ফিফা ফিফপ্রো ছেলেদের বিশ্ব একাদশ

ফিফা ফিফপ্রো মেয়েদের বিশ্ব একাদশ

Comments

The Daily Star  | English

Through the lens of Rafiqul Islam

National Professor Rafiqul Islam’s profound contribution to documenting the Language Movement in Bangladesh was the culmination of a lifelong passion for photography.

18h ago