মেসি কবে ফিরবেন জানেন না ভালভার্দে

ভিয়ারিয়ালের বিপক্ষে লা লিগার ম্যাচে লিওনেল মেসি চোট পাওয়ার পর বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে বলেছিলেন, তার চোট গুরুতর কিছু নয়। সতর্কতার কারণেই আর্জেন্টাইন তারকাকে প্রথমার্ধ শেষে উঠিয়ে নেওয়া হয়েছে। কিন্তু ভালভার্দের আশার বাণীর পরও শঙ্কা ছিল। সেটা রূপ নিয়েছে বাস্তবে।
messi
লিওনেল মেসি। ছবি: এএফপি

ভিয়ারিয়ালের বিপক্ষে লা লিগার ম্যাচে লিওনেল মেসি চোট পাওয়ার পর বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে বলেছিলেন, তার চোট গুরুতর কিছু নয়। সতর্কতার কারণেই আর্জেন্টাইন তারকাকে প্রথমার্ধ শেষে উঠিয়ে নেওয়া হয়েছে। কিন্তু ভালভার্দের আশার বাণীর পরও শঙ্কা ছিল। সেটা রূপ নিয়েছে বাস্তবে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) গেতাফের মাঠে আতিথ্য নেবে বার্সা। খেলা শুরু বাংলাদেশ সময় রাত আটটায়। এই ম্যাচের স্কোয়াডে মেসিকে রাখেননি ভালভার্দে। আর তিনি নিশ্চিত করে বলতেও পারছেন না কবে নাগাদ ছয়বারের বর্ষসেরা ফুটবলার মাঠে ফিরতে পারেন।

আগের দিন সংবাদ সম্মেলনে ভালভার্দে জানান, ‘আমি জানি না কতদিন সে মাঠের বাইরে থাকবে। আমরা আশা করি, সে খুব দ্রুতই দলে ফিরবে। এটা তেমন গুরুতর নয়। এটা ছোট একটা টান। আমরা আগামী সপ্তাহে দেখব তার অবস্থার কেমন উন্নতি হয়।’

তিনি যোগ করেন, ‘তার দ্রুত ফেরাটা আমাদের জন্য সহায়ক হবে। আর না ফিরলে আমরা এমন একজনের অভাব বোধ করব যে ফল নির্ধারণ করে দিতে পারে। তবে তাকে ছাড়া মানিয়ে নেওয়ার মতো যথেষ্ট খেলোয়াড় আমাদের আছে। এটা একটা ধাক্কা, তবে আমাদের এগিয়ে যেতে হবে।’

গেল ৫ অগাস্ট অনুশীলনে কাফ মাসলে চোট পান মেসি। শুরুতে গ্রেড ওয়ান মাত্রার চোট থাকলেও পরে তা বেড়ে যায়। এই চোটের ফেরেই বার্সা অধিনায়ক লা লিগার প্রথম চারটি ম্যাচে খেলতে পারেননি।

গেল ১৮ সেপ্টেম্বর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে চলতি মৌসুমে প্রথমবারের মতো মাঠে নামেন মেসি। ওই ম্যাচে বদলি হিসেবে খেলেছিলেন তিনি। এরপর লা লিগায় গ্রানাদার বিপক্ষেও বদলি খেলোয়াড় ছিলেন ৩২ বছর বয়সী তারকা।

গেল মঙ্গলবার রাতে ভিয়ারিয়ালের বিপক্ষে চলতি মৌসুমে প্রথমবারের মতো শুরুর একাদশে ছিলেন মেসি। ন্যু ক্যাম্পে ২-১ গোলে জেতে কাতালানরা। কিন্তু মেসি উরুতে চোট পাওয়ায় তাদের পূর্ণ পয়েন্ট প্রাপ্তির উল্লাসের মাঝেও ছিল উৎকণ্ঠা।

ভিয়ারিয়ালের তিন খেলোয়াড়ের মধ্য দিয়ে ড্রিবলিং করে বল নিয়ে বেরিয়ে যেতে চেয়েছিলেন মেসি। সফলও হয়েছিলেন। কিন্তু শেষ মুহূর্তে তাকে ফাউল করে আটকে দেন এক খেলোয়াড়। বাকি দুজনও ট্যাকল করার চেষ্টা করেছিলেন। তাতেই চোট পান মেসি। দ্বিতীয়ার্ধে আর মাঠেই নামেননি তিনি।

চোটের কারণে এবার মেসি নিয়মিত খেলতে না পারার কারণে বেশ ভুগতে হচ্ছে বার্সাকে। ৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট তালিকায় সপ্তম স্থানে রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে তারা ড্র করেছে ডর্টমুন্ডের সঙ্গে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago