উপাচার্যের পদত্যাগের দাবিতে জাবিতে ধর্মঘট

আজ (২ অক্টোবর) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চলছে দুইদিনের ধর্মঘট। ধর্মঘটের কারণে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে। তবে পূর্ব নির্ধারিত ফাইনাল পরীক্ষা এই ধর্মঘটের বাইরে রয়েছে বলে জানানো হয়।
২ অক্টোবর ২০১৯, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে প্রশাসনিক ভবনের সামনে শিক্ষক-শিক্ষার্থীদের অবস্থান। ছবি: স্টার

আজ (২ অক্টোবর) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চলছে দুইদিনের ধর্মঘট। ধর্মঘটের কারণে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে। তবে পূর্ব নির্ধারিত ফাইনাল পরীক্ষা এই ধর্মঘটের বাইরে রয়েছে বলে জানানো হয়।

জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামকে পদত্যাগের জন্যে বিশ্ববিদ্যালয়ের দুর্নীতিবিরোধী আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীদের আল্টিমেটাম শেষ হয়েছে গতকাল। ‘অযৌক্তিক’ দাবিতে উপাচার্য পদত্যাগ করবেন না বলে গতকাল সংবাদ সম্মেলন করে ঘোষণা দিয়েছেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের দুইদিনের সর্বাত্মক ধর্মঘটের অংশ হিসেবে ক্যাম্পাস থেকে কোনো বাস ঢাকায় আসতে পারেনি।

২ অক্টোবর ২০১৯, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে ক্যাম্পাসে শিক্ষার্থীদের মিছিল। ছবি: স্টার

আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে আছেন। ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে ক্যাম্পাসে মিছিল বের করা হয়। মিছিলকারীরা ‘নৈতিক স্খলন ও অর্থ কেলেঙ্কারির দায়ে অভিযুক্ত উপাচার্যকে অপসারণ করতে হবে’ বলে স্লোগান দেন।

ধর্মঘটের কারণে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত ক্লাস-পরীক্ষা স্থগিত রয়েছে। তবে পূর্ব নির্ধারিত ফাইনাল পরীক্ষা এই ধর্মঘটের বাইরে রয়েছে বলে জানান আন্দোলনকারীরা।

ছাত্র ধর্মঘটের প্রথম দিনে উপাচার্যের পক্ষের শিক্ষকরা ক্যাম্পাসে মানববন্ধন করেন। মানববন্ধনের নেতৃত্ব দেন উপ-উপাচার্য আমীর হুসাইন (প্রশাসন)।

আরো পড়ুন:

অযৌক্তিক দাবিতে পদত্যাগ করব না: জাবি উপাচার্য

উপাচার্য নৈতিকভাবে গ্রহণযোগ্যতা হারিয়েছেন

জাবি উপাচার্যকে কালো পতাকা প্রদর্শন

মিথ্যা বলেছে ছাত্রলীগ, ‘চ্যালেঞ্জ’ ছুড়লেন জাবি উপাচার্য

শিক্ষা নয়, জাবির আলোচনার বিষয় ‘২ কোটি টাকা’র ভাগ-বাটোয়ারা

আমরা ‘ন্যায্য পাওনা’ দাবি করেছিলাম: রাব্বানী

‘২ কোটি টাকা ভাগের সংবাদে শিক্ষক হিসেবে খুব বিব্রত বোধ করি’

জাবি ছাত্রলীগের দলীয় কোন্দল ও সংঘর্ষের নেপথ্যে ৪৫০ কোটি টাকার নির্মাণ কাজ

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

4h ago