আজিজ বোর্ডিংয়ে জেমসের সংগীত জীবনের শুরু

মাহফুজ আনাম জেমস ৫৪ বছরে পা দিলেন। আজ (২ অক্টোবর) তার জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে নওগাঁ জেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার বেড়ে ওঠা চট্টগ্রামে।
James
জেমস। ছবি: সংগৃহীত

মাহফুজ আনাম জেমস ৫৪ বছরে পা দিলেন। আজ (২ অক্টোবর) তার জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে নওগাঁ জেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার বেড়ে ওঠা চট্টগ্রামে।

জেমসের বাবা ছিলেন একজন সরকারি কর্মকর্তা। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। বাবার সঙ্গে গান নিয়ে অভিমান করে বাড়ি ছেড়ে চলে আসেন জেমস। চট্টগ্রামের আজিজ বোর্ডিংয়ে তিনি থাকতে শুরু করেন। সেখানে থেকেই তার সংগীতজীবনের শুরু।

১৯৮০ সালে প্রতিষ্ঠা করা হয় ‘ফিলিংস’ নামের একটি ব্যান্ড। জেমস ছিলেন সেই ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও ভোকালিস্ট। ১৯৮৭ সালে তার প্রথম অ্যালবাম ‘ষ্টেশন রোড’ প্রকাশিত হয়। ১৯৮৮ সালে ‘অনন্যা’ নামের অ্যালবাম প্রকাশ করে সুপারহিট হয়ে যান জেমস।

এরপর ১৯৯০ সালে ‘জেল থেকে বলছি’, ১৯৯৬ ‘নগর বাউল’, ১৯৯৮ সালে ‘লেইস ফিতা লেইস’ এবং ১৯৯৯ সালে ‘কালেকশন অফ ফিলিংস’ অ্যালবামগুলো ‘ফিলিংস’ থেকে বের করা হয়।

‘নগর বাউল’ থেকে জেমসের অ্যালবামগুলো হলো ‘দুষ্টু ছেলের দল’ ও ‘বিজলি’। একক অ্যালবাম হলো: ‘অনন্যা’, ‘পালাবি কোথায়’, ‘দুঃখিনী দুঃখ করো না’, ‘ঠিক আছে বন্ধু’, ‘আমি তোমাদেরই লোক’, ‘জনতা এক্সপ্রেস’, ‘তুফান’ ও ‘কাল যমুনা’।

চলচ্চিত্রে প্লেব্যাকেও সফল হয়েছেন জেমস। ‘দেশা দ্য লিডার’ ছবির জন্য গান গেয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। শুধু দেশে নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও ব্যাপক জনপ্রিয় এই তারকাশিল্পী। বাংলা গানের পাশাপাশি বলিউডের ছবিতে কণ্ঠ দিয়েও জয় করেছেন লাখ লাখ শ্রোতার হৃদয়।

Comments

The Daily Star  | English

Yunus’ bail extended in labour law violation case

The Labour Appellate Tribunal granted him and three others bail until completion of hearing on the appeal against a labour court's sentence

1h ago