রাউলের রেকর্ডে ভাগ বসালেন রোনালদো, ছাড়িয়ে গেলেন মেসিকে

পুরনো রেকর্ড ভাঙা কিংবা নতুন রেকর্ড গড়া- পর্তুগিজ মহাতারকা ক্রিস্তিয়ানো রোনালদোর জন্য নিত্যনৈমিত্তিক ব্যাপার যেন! ১৭ বছরের দীর্ঘ ফুটবল ক্যারিয়ারে কত-শত রেকর্ডের মালিক-ই না হয়েছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার! তার অনবদ্য সব কীর্তির তালিকায় যুক্ত হয়েছে আরও একটি অর্জন।
ronaldo
ছবি: এএফপি

পুরনো রেকর্ড ভাঙা কিংবা নতুন রেকর্ড গড়া- পর্তুগিজ মহাতারকা ক্রিস্তিয়ানো রোনালদোর জন্য নিত্যনৈমিত্তিক ব্যাপার যেন! ১৭ বছরের দীর্ঘ ফুটবল ক্যারিয়ারে কত-শত রেকর্ডের মালিক-ই না হয়েছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার! তার অনবদ্য সব কীর্তির তালিকায় যুক্ত হয়েছে আরও একটি অর্জন।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সবচেয়ে বেশি ৩৩টি ক্লাবের বিপক্ষে গোল করে সাবেক স্প্যানিশ স্ট্রাইকার রাউল গঞ্জালেজের পাশে বসে গেছেন জুভেন্টাসের ফরোয়ার্ড রোনালদো। সেই সঙ্গে তিনি ছাড়িয়ে গেছেন সময়ের আরেক সেরা তারকা বার্সেলোনার লিওনেল মেসিকে।

মঙ্গলবার রাতে ঘরের মাঠ জুভেন্টাস স্টেডিয়ামে ‘ডি’ গ্রুপের ম্যাচে জার্মানির বেয়ার লেভারকুসেনকে ৩-০ গোলে হারিয়েছে স্বাগতিকরা। ম্যাচের ৮৯তম মিনিটে দলের পক্ষে তৃতীয় গোলটি করেন ম্যাচ জুড়ে দুর্দান্ত খেলা রোনালদো, নাম লেখান রেকর্ড বইতে। বদলি ফরোয়ার্ড পাওলো দিবালার পাসে লেভারকুসেনের জালে লক্ষ্যভেদ করেন তিনি।

চলতি মৌসুমের প্রতিযোগিতায় এটাই রোনালদোর প্রথম গোল। সবমিলিয়ে চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড গোলদাতার গোলসংখ্যা বেড়ে হয়েছে ১২৭টি। এর মধ্যে ১০৫টি গোল তিনি করেছেন রিয়াল মাদ্রিদের জার্সিতে, ১৫টি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। আর গেল মৌসুমে জুভদের শিবিরে নাম লেখানোর পর ইউরোপের সেরা ক্লাব আসরে ৩৪ বছর বয়সী তারকার এটি সপ্তম গোল।

এতদিন চ্যাম্পিয়ন্স লিগে ৩২টি দলের বিপক্ষে গোল নিয়ে মেসির সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে ছিলেন রোনালদো। লেভারকুসেনের জালে বল জড়িয়ে প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলে যৌথভাবে শীর্ষে উঠেছেন তিনি। রাউলও রোনালদোর মতো ৩৩টি ভিন্ন ভিন্ন ক্লাবের বিপক্ষে গোল করেছিলেন।

আরও একটি অর্জনে মেসিকে টপকে এককভাবে শীর্ষস্থান দখল করেছেন রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগে জার্মান দলগুলোর বিপক্ষে ২৫ ম্যাচে তার গোলসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭টিতে! এর আগ পর্যন্ত এই প্রতিযোগিতায় কোনো নির্দিষ্ট দেশের ক্লাবের বিপক্ষে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় মেসির সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন তিনি। বার্সা তারকা ইংলিশ দলগুলোর বিপক্ষে ২৬ গোল করেছেন।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

9h ago