ন্যায় প্রতিষ্ঠিত না হলে জনগণ বিদ্রোহী হয়ে উঠে: স্পিকার

বিচার ব্যবস্থা সঠিকভাবে ন্যায় প্রতিষ্ঠিত করতে না পারলে জনগণ বিদ্রোহী হয়ে উঠে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী।
১০ অক্টোবর ২০১৯, মানিকগঞ্জের কৈট্টায় আন্তঃমহাদেশীয় আইন শিক্ষার্থীদের মানবাধিকার বিষয়ক ১২দিনের কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী। ছবি: সংগৃহীত

বিচার ব্যবস্থা সঠিকভাবে ন্যায় প্রতিষ্ঠিত করতে না পারলে জনগণ বিদ্রোহী হয়ে উঠে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী।

তিনি বলেন, “আমাদের বিচার ব্যবস্থা যখন সঠিকভাবে ন্যায় প্রতিষ্ঠা করতে পারে না, তখনই জনগণ বিদ্রোহী হয়ে উঠবে। আইন শুধু কয়েকটি নিয়ম কানুনের সমষ্টি নয়। এটি তার চেয়েও বেশি। আমরা আইন পড়ি, কারণ এটি একইসাথে রাজনীতি, ইতিহাস ও সংস্কৃতির সঙ্গে সম্পর্কযুক্ত।”

“সমাজ পরিবর্তনের প্রচেষ্টার মাধ্যমেই আমরা প্রকৃত আইনের শাসন গড়ে তুলতে পারবো,” বলে আশা করেন তিনি।

গতকাল (১০ অক্টোবর) সন্ধ্যায় মানিকগঞ্জের কৈট্টায় আন্তঃমহাদেশীয় আইন শিক্ষার্থীদের মানবাধিকার বিষয়ক ১২দিনের কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

গবেষণা প্রতিষ্ঠান এম্পাওয়ারমেন্ট থ্রু ল অব দ্য কমন পিপল (এলকপ) আয়োজিত এই কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এবং এলকপের প্রতিষ্ঠাতা সভাপতি ও জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান।

আবাসিক এই কর্মশালায় এবার বাংলাদেশ ছাড়াও বেশ কয়েকটি দেশের ২১টি বিশ্ববিদ্যালয়ের ৪২ জন আইন শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন। প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকছেন দেশি ও বিদেশি খ্যাতনামা শিক্ষাবিদ, আইনবিদ ও মানবাধিকার কর্মীরা।

এবারের কর্মশালায় মানবাধিকারের সঙ্গে উন্নয়ন ও ক্ষমতায়নের সম্পর্ক, পরিবেশ, প্রযুক্তি, বিশ্বায়ন ও অরাষ্ট্রীয় প্রভাবকগুলোর সম্পর্ক বিষয় নিয়ে আলোচনা হবে।

আগামী ২১ অক্টোবর পর্যন্ত এই কর্মশালা চলবে।

Comments

The Daily Star  | English

Medium of education should be mother language: PM

Prime Minister Sheikh Hasina today said that the medium for education in educational institutions should be everyone's mother tongue.

1h ago