বুয়েটে আন্দোলন চলবে

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তি পরীক্ষা নেওয়ার মতো নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।
Buet Protest Continue.jpg
১১ অক্টোবর ২০১৯, বুয়েট অডিটোরিয়ামে উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলামের সঙ্গে বৈঠকে অংশ নেওয়া শিক্ষার্থীরা। ছবি: পলাশ খান/স্টার

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তি পরীক্ষা নেওয়ার মতো নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

আজ (১১ অক্টোবর) সন্ধ্যায় বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলামের সঙ্গে বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার পর শিক্ষার্থীরা সাংবাদিকদের জানান, ক্যাম্পাস এখনও অনিরাপদ। এমতাবস্থায় ভর্তি পরীক্ষা নিয়ে নতুনদের বিপদের মুখে ফেলতে চান না তারা। তাই আন্দোলন চলাকালীন ভর্তি পরীক্ষা এবং বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষা (টার্ম ফাইনাল) বন্ধ থাকবে।

বৈঠক চলাকালীন আন্দোলনরত শিক্ষার্থীদের একজন মুখপাত্র বলেন, “১০ দফা দাবির যেগুলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আছে, সেগুলো বাদে যেগুলো পূরণ করার এখতিয়ার বিশ্ববিদ্যালয়ের হাতে আছে, সেগুলো পূরণ না করা পর্যন্ত ভর্তি পরীক্ষা এবং বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষা (টার্ম ফাইনাল) অনুষ্ঠিত হবে না।”

সেসময় বুয়েটের ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক প্রাণ কানাই সাহা শিক্ষার্থীদের আন্দোলনে তাদের নৈতিক সমর্থন থাকার কথা উল্লেখ করে ভর্তি পরীক্ষা ও টার্ম ফাইনাল পরীক্ষার কথা বিবেচনা করে আন্দোলন প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানান।

Buet-VC-Final-1.jpg
১০ দফা দাবির বিষয়ে আলোচনার জন্য আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেন উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম। ছবি: পলাশ খান/স্টার

কিন্তু, প্রাণ কানাই সাহার আহ্বানে সাড়া না দিয়ে দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

বিকাল সাড়ে ৫টায় বুয়েট অডিটোরিয়ামে ১০ দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আড়াই ঘণ্টা ধরে বৈঠক করেন উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম। এসময় বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমানসহ বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বুয়েটে ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা ১৪ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ১২টি বিভাগে এবার প্রথম বর্ষে মোট ১ হাজার ৬০ জন শিক্ষার্থী ভর্তি করবে বুয়েট।

আরও পড়ুন:

বুয়েটে সাংগঠনিক রাজনীতি নিষিদ্ধ, ১৯ আসামি বহিষ্কার

আবরার হত্যায় আসামি জিয়নের স্বীকারোক্তি

‘সব বিশ্ববিদ্যালয়-কলেজের ছেলেরা আমার ছেলে, ওদের ওপর যেনো অত্যাচার না হয়’

আবরার হত্যা: অমিত-তোহা ৫ দিনের রিমান্ডে

বুয়েটের আবাসিক হলে নির্যাতনের অভিজ্ঞতা

Comments

The Daily Star  | English
Banks, NBFIs asked to freeze accounts of Matiur, family members

Banks, NBFIs asked to freeze accounts of Matiur, family members

The accounts should remain frozen for 30 days, BFIU ordered

1h ago