নারায়ণগঞ্জে মাদ্রাসা থেকে জেএমবির সক্রিয় ২ সদস্য আটক

নারায়ণগঞ্জের একটি মাদ্রাসায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) সক্রিয় দুই সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১)।

নারায়ণগঞ্জের একটি মাদ্রাসায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) সক্রিয় দুই সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১)।

রোববার বিকেলে প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব-১১ এর সিনিয়র সহকারী পরিচালক মো. আলেপ উদ্দিন জানান, ফতুল্লা থানাধীন একটি মাদ্রাসার (মাদ্রাসার নাম প্রকাশে অনিচ্ছুক) ভেতরে বৈঠক চলছে এমন গোপন সংবাদের ভিত্তিতে শনিবার রাতে অভিযান চালিয়ে দুইজন আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ উগ্রবাদী বই, লিফলেট ও ল্যাপটপ জব্দ করা হয়।

আটককৃতরা হলেন, নারায়ণগঞ্জের বন্দর উপজেলার মেহেদী হাসান ওরফে মুরাদ (২৪) ও পিরোজপুর কাউখালী এলাকার মো. আমানউল্লাহ (৩৩)।

আলেপ উদ্দিন জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায়, মেহেদী হাসান ওরফে মুরাদ ২০১৪ সালে কথিত এক বড় ভাইয়ের মাধ্যমে জেএমবিতে যোগ দেয়। যোগদানের পর নারায়ণগঞ্জসহ দেশেরে বিভিন্ন অঞ্চলে জেএমবির সদস্যদের সঙ্গে যোগাযোগ করে আসছিল। সে ইন্টারনেট থেকে উগ্রবাদী বই ও ভিডিও ডাউনলোড করত ও বিতরণ করে জেএমবির সদস্য সংগ্রহের লক্ষ্যে নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে দাওয়াতি শাখার কাজ করে আসছিল। তার মাধ্যমেই আটককৃত আমানউলাহ উগ্রবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে জেএমবিতে যোগদান করে। সে নারায়ণগঞ্জের একটি মাদ্রাসায় শিক্ষকতা করত। সে শিক্ষকতার পাশাপাশি ছদ্মবেশে জেএমবির দাওয়াতি শাখার কার্যক্রম পরিচালনা করত। মাদ্রাসায় তার কক্ষটি আলাদা থাকায় সে জেএমবি সদস্যদেরকে নিয়ে গোপন বৈঠক করত।

আলেপ উদ্দিন আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানায় যে তারা দীর্ঘদিন ধরে গোপনে সংগঠিত হয়ে জেএমবির কার্যক্রম পরিচালনা করে আসছে এবং আইন শৃঙ্খলা বাহিনীর ওপর হামলার ও জেল হতে আটককৃত জেএমবির সদস্যদের মুক্ত করার পরিকল্পনা এবং সংগঠনের জন্য তহবিল সংগ্রহ করে বিভিন্ন ধরনের নাশকতামূলক কাজ করার অপতৎপরতা চালিয়ে যাচ্ছে। আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

Comments

The Daily Star  | English

Mangoes and litchis taking a hit from the heat

It’s painful for Tajul Islam to see what has happened to his beloved mango orchard in Rajshahi city’s Borobongram Namopara.

14h ago