আরও এক বাঙালির নোবেল জয়

অমর্ত্য সেনের পর বাঙালিদের মধ্যে অর্থনীতিতে এ বছর নোবেল পেলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ১৯৬১ সালে কলকাতায় জন্মগ্রহণকারী এই অর্থনীতিবিদের সঙ্গে পুরস্কার পেয়েছেন তার ফরাসি বংশোদ্ভূত মার্কিন স্ত্রী এসথের ডুফলো এবং যুক্তরাষ্ট্রের মাইকেল কার্মার।
abhijit-banerjee-and-esther-duflo-1.jpg
ভারতীয় শিশুদের সঙ্গে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও তার স্ত্রী এসথের ডুফলো। ছবি: সংগৃহীত

অমর্ত্য সেনের পর বাঙালিদের মধ্যে অর্থনীতিতে এ বছর নোবেল পেলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ১৯৬১ সালে কলকাতায় জন্মগ্রহণকারী এই অর্থনীতিবিদের সঙ্গে পুরস্কার পেয়েছেন তার ফরাসি বংশোদ্ভূত মার্কিন স্ত্রী এসথের ডুফলো এবং যুক্তরাষ্ট্রের মাইকেল কার্মার।

৫৮ বছর বয়সী অভিজিৎ যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা করছেন। তিনি মূলত উন্নয়ন অর্থনীতি নিয়ে কাজ করেন।

অভিজিৎ কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন।

এর আগে, তিনি ফিন্যান্সিয়াল টাইমস এবং ম্যাককিনসে বিজনেস বুক অব দ্য ইয়ার পুরষ্কার পেয়েছেন।

‘আব্দুল জামিল পোভার্টি অ্যাকশন ল্যাব’ এর অন্যতম প্রতিষ্ঠাতা অভিজিৎ দারিদ্র নিয়ে হাতে-কলমে কাজ করেছেন। দারিদ্রের নানা দিক নিয়ে স্ত্রী এসথের ডুফলোর সঙ্গে তার লেখা ‘পুওর ইকনমিক্স’ বইটিও বিশ্বব্যাপী সুনাম কুড়িয়েছে।

Nobel-Price-1.jpg
অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, এসথের ডুফলো এবং মাইকেল কার্মার। ছবি: সংগৃহীত

অপর নোবেল বিজয়ী এসথের ডুফলোর সঙ্গে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ২০১৫ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

এবার নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার যৌথভাবে ভাগ করে নেবেন এই তিনজন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

4h ago