খেলা

আলোচনা ফলপ্রসূ, আমরা খুশি, খেলায় ফিরছি: সাকিব

সোমবার বিকালে এগারো দফা দাবিতে শুরু হওয়া ক্রিকেটারদের ধর্মঘটের অবসান হয়েছে। বিসিবি প্রধান নাজমুল হাসানের সঙ্গে আলোচনার পর দাবি পূরণের আশ্বাস পেয়ে ক্রিকেটাররা মাঠের খেলায় ফেরার সিদ্ধান্ত নিয়েছেন। সাকিব আল হাসান জানিয়েছেন বোর্ডের কথায় তারা সন্তুষ্ট। আগামী শুক্রবার (২৫ অক্টোবর) তারা যোগ দিচ্ছেন জাতীয় দলের ক্যাম্পে।
ছবি: ফিরোজ আহমেদ

সোমবার বিকালে এগারো দফা দাবিতে শুরু হওয়া ক্রিকেটারদের ধর্মঘটের অবসান হয়েছে। বিসিবি প্রধান নাজমুল হাসানের সঙ্গে আলোচনার পর দাবি পূরণের আশ্বাস পেয়ে ক্রিকেটাররা মাঠের খেলায় ফেরার সিদ্ধান্ত নিয়েছেন। সাকিব আল হাসান জানিয়েছেন বোর্ডের কথায় তারা সন্তুষ্ট। আগামী শুক্রবার (২৫ অক্টোবর) তারা যোগ দিচ্ছেন জাতীয় দলের ক্যাম্পে।

তবে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া জাতীয় লিগের তৃতীয় রাউন্ড পিছিয়ে দেওয়া হয়েছে। দুদিন পিছিয়ে আগামী শনিবার থেকে শুরু হবে জাতীয় লিগের এই রাউন্ড। তার আগের দিন ভারত সফরের প্রস্তুতির জন্য ক্যাম্পে যোগ দেবেন জাতীয় দলের ক্রিকেটাররা।

ক্রিকেটারদের দাবিদাওয়া নিয়ে গত দুদিন ধরেই চলছিল তোলপাড়। আগের দিন বোর্ড সভাপতি সংবাদ সম্মেলনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করার পর উত্তাপ আরও বেড়ে যায়। বুবধার (২৩ অক্টোবর) সকাল থেকেই অবশ্য নমনীয় সুর তার গলায়। তবে দিনভর ক্রিকেটাররা ছিলেন অনড়।

বিসিবির পক্ষ থেকে ক্রিকেটারদের আলোচনায় বসার আমন্ত্রণ জানিয়ে অপেক্ষা করা হয়। ক্রিকেটাররা সন্ধ্যা পর্যন্ত সেই আহ্বানে সাড়া না দিয়ে পাল্টা সংবাদ সম্মেলন ডাকেন গুলশানের একটি হোটেলে। সেই সংবাদ সম্মেলনে ক্রিকেটারদের পক্ষ হয়ে কথা বলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মুস্তাফিজুর রহমান খান। পুরনো এগারোটি দাবির সঙ্গে যোগ হয় নতুন আরও দুই দাবি।

তবে সেই সংবাদ সম্মেলনের পরই বিসিবির আহ্বানে সাড়া দিয়ে মিরপুরে বিসিবি কার্যালয়ে আসেন ক্রিকেটাররা। রাত সাড়ে নয়টায় শুরু হয়ে এগারোটা পর্যন্ত চলে আলোচনা।

এরপর দুপক্ষই এক হয়ে আসেন গণমাধ্যমের সামনে। বোর্ড প্রধান বলেন, ‘ওদের এগারো দাবির মধ্যে প্রথমটি, আগেই বলেছি যে কোয়াব আমাদের এখতিয়ারে নেই। আর দুটোর বেশি ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার অনুমতি নিয়ে বলেছি এটা কেইস টু কেইস দেখব। বাকি নয়টি দাবিই মেনে নেওয়া হচ্ছে। এর মধ্যে কিছু দাবি তো আমরা কালই (আগের দিন) মেনে নেওয়ার ঘোষণা দিয়েছি।’

বাকি যেসব দাবি ছিল তাও মেনে নেওয়ার কথা জানিয়ে বিসিবি প্রধান বলেন, শীঘ্রই তারা ইতিবাচক জায়গায় পৌঁছাবেন, ‘তাদের পারিশ্রমিক ছিল, এলাউন্স ছিল, ফ্যাসিলিটিস ছিল। আমরা বলেছি যত দ্রুত সম্ভব আমরা এগুলো বাস্তবায়ন করব। দুই-তিনদিনের মধ্যে আমরা একটা জায়গায় পৌঁছাব। তবে অবকাঠামোর কথা যেটা বলেছে, সেটা তো করতে সময় লাগবে। আগে আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম আগে এক জায়গায় করব (কাঠামো তৈরি), তারপর আরেক জায়গায়, এভাবে। তবে এখন আমরা সবাইকে বলে দিয়েছি একসঙ্গে অবকাঠামো নির্মাণের কাজ সব জায়গায় শুরু করব।’

ক্রিকেটারদের হয়ে দাবি পূরণের আশ্বাসে সন্তুষ্টি জানান বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব, ‘আলোচনা ফলপ্রসূ, আমাদের তারা আশ্বাস দিচ্ছেন যে সব দাবি দ্রুত তারা পূরণ করবেন। তার ভিত্তিতে আমরা খেলায় ফিরছি।’

বিসিবি প্রধানের এসব আশ্বাসে ক্রিকেটাররা কতটা সন্তুষ্ট সে প্রশ্নে বিশ্বসেরা অলরাউন্ডার বলেন, ‘যা আলোচনা হয়েছে তাতে আমরা খুশি। এখন দাবি বাস্তবায়ন হলে পরে দেখতে পারব বাকিটা।’

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

5h ago