ক্যামেরাকে খুব মিস করি: কুসুম সিকদার

কুসুম সিকদার লাক্স আনন্দধারা ফটোসুন্দরী। এই প্রতিযোগিতার মধ্য দিয়ে শোবিজ জগতে পথচলা শুরু করেন। একসময় অভিনয় নিয়ে প্রচণ্ড ব্যস্ত ছিলেন। শঙ্খচিল সিনেমায় অভিনয় করে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এখন কী করে সময় কাটছে কুসুম সিকদারের? সেসব কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।
Kusum-Shikdar-22.jpg
কুসুম সিকদার। ছবি: ফেসবুক থেকে নেওয়া

কুসুম সিকদার লাক্স আনন্দধারা ফটোসুন্দরী। এই প্রতিযোগিতার মধ্য দিয়ে শোবিজ জগতে পথচলা শুরু করেন। একসময় অভিনয় নিয়ে প্রচণ্ড ব্যস্ত ছিলেন। শঙ্খচিল সিনেমায় অভিনয় করে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এখন কী করে সময় কাটছে কুসুম সিকদারের? সেসব কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

দ্য ডেইলি স্টার: শোবিজ থেকে দূরে আছেন, কোনো অভিমান নিয়ে কি?

কুসুম সিকদার: না, না। বেশ ভালো আছি। শোবিজে আপাতত ব্যস্ত না থাকলেও, ক্যামেরাকে খুব মিস করি। একসময় অনেক কাজ করেছি। সবশেষ টিভি নাটক করেছি হানিফ সংকেত এর পরিচালনায়। তাও গত বছর ঈদুল আযহার সময়। একটা সময় প্রতিদিনের অভ্যাস ছিলো ক্যামেরার সামনে দাঁড়ানো। ক্যামেরা ছিলো একটি ভালোবাসার জায়গা। শুটিং থেকে দূরে থাকলেও মন পোড়ে। ভীষণ মিস করি।

দ্য ডেইলি স্টার: কী করে সময় কাটছে এখন?

কুসুম সিকদার: আমার মতো করে সময় কাটাচ্ছি। কখনও দেশের বাইরে যাই ঘুরতে। কখনও দেশে থাকি। লেখালেখি করি। দুটি গল্প লিখেছি। আর একটি গল্প লিখতে পারলে বই হবে। লেখা শেষ হয়ে গেলে সামনের মেলায়ও আসতে পারে। বলতে পারেন, লেখালেখি করেই সময় কাটছে।

Kushum Shikdar 3.jpg
স্টার ফাইল ছবি

দ্য ডেইলি স্টার: কখন লিখেন আপনি?

কুসুম সিকদার: বেশিরভাগ লেখা লিখি রাতে। হোক কবিতা বা গল্প। রাতের পরিবেশটাই লেখার জন্য আমাকে সহযোগিতা করে। একটু নিরিবিলি পরিবেশে লিখি।

দ্য ডেইলি স্টার: কয়েকবছর আগে তো একটি কবিতার বই প্রকাশিত হয়েছিলো?

কুসুম সিকদার: ঠিকই বলেছেন। নীল ক্যাফের কবি নামে একটি কবিতার বই প্রকাশ হয়েছে আমার। অন্বেষা প্রকাশন বইটি প্রকাশ করেছিলো। পাঠকরা বেশ ভালোভাবেই নিয়েছিলেন বইটি। আসলে লেখালেখিটা অনেক টানে আমাকে।

দ্য ডেইলি স্টার: আপনার অবসরের সঙ্গী কী?

কুসুম সিকদার: অনেক কিছু। লেখালেখি কিন্তু অবসরের মধ্যেই করি। তবে সিনেমা দেখি খুব। দেশের সিনেমার বাইরে ইউরোপিয়ান সিনেমা আমাকে ভীষণ টানে। খুব দেখি।

দ্য ডেইলি স্টার: আপনি তো গানও করেন?

কুসুম সিকদার: গান আমি অনেক বছর ধরে করি। সব শেষ নেশা নামে একটি গান করেছি। গানটি শ্রোতাদের মন কেড়েছিলো। এখন অভিনয় ও গান কোনোটিতেই নিয়মিত নই। শুধু লেখালেখিতে নিয়মিত আছি। এটা নিয়মিত করে যাবো।

kushum_shikder.jpg
স্টার ফাইল ছবি

দ্য ডেইলি স্টার: গহীনে শব্দ, লাল টিপ, শঙ্খচিল তিনটি সিনেমা দর্শকপ্রিয়তা পেয়েছে, তিনটির মধ্যে আপনার ভালোলাগা সিনেমা কোনটি?

কুসুম সিকদার: সত্যি কথা বলতে তিনটি সিনেমাই আমার প্রিয়। তিনটি তিনরকম সিনেমা। কোনোটির গল্পের সঙ্গে কোনোটির মিল নেই। দর্শকরা তিন সিনেমায় আমাকে তিনভাবে দেখেছেন। আমিও কাজগুলো করে আনন্দ পেয়েছি।

দ্য ডেইলি স্টার: কবে নাগাদ নতুন নাটক কিংবা সিনেমায় দেখা যাবে?

কুসুম সিকদার: বলতে পারছি না। কিছু করলে তো দর্শকরা জানবেই।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

6h ago