ভালভার্দের অধীনে মেসির গোলের ‘সেঞ্চুরি’

২০১৭-১৮ মৌসুমের শুরুতে লুইস এনরিকের পরিবর্তে বার্সেলোনার কোচের দায়িত্ব নেন আর্নেস্তো ভালভার্দে। তার অধীনে এখনও আড়াই মৌসুমও খেলেননি দলটির সেরা তারকা লিওনেল মেসি। এরই মধ্যে গোলের ‘সেঞ্চুরি’ পূরণ করেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।
messi
ছবি: এএফপি

২০১৭-১৮ মৌসুমের শুরুতে লুইস এনরিকের পরিবর্তে বার্সেলোনার কোচের দায়িত্ব নেন আর্নেস্তো ভালভার্দে। তার অধীনে এখনও আড়াই মৌসুমও খেলেননি দলটির সেরা তারকা লিওনেল মেসি। এরই মধ্যে গোলের ‘সেঞ্চুরি’ পূরণ করেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

মঙ্গলবার রাতে স্প্যানিশ লা লিগায় ঘরের মাঠ ন্যু ক্যাম্পে রিয়াল ভায়াদোলিদকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। দলটির হয়ে জোড়া গোল করেন মেসি। প্রথমার্ধে দর্শনীয় ফ্রি-কিক থেকে ম্যাচে নিজের প্রথম গোলটি করে ভালভার্দের অধীনে শততম গোল করার মাইলফলক স্পর্শ করেন তিনি। দ্বিতীয়ার্ধে তার পা থেকে আসে আরও এক গোল। অর্থাৎ বার্সায় ভালভার্দে জমানায় তার গোলসংখ্যা এখন ১০১টি। পাশাপাশি সতীর্থদের দিয়েও দুটি গোল করান ৩২ বছর বয়সী মহাতারকা।

মেসিময় ম্যাচে তুলনামূলক সহজ প্রতিপক্ষ ভায়াদোলিদকে ম্যাচের শুরু থেকে চেপে ধরে বার্সা। দ্বিতীয় মিনিটেই ফরাসি ডিফেন্ডার কেমেন্ত লংলের গোলে এগিয়ে যায় তারা। সমতায় ফিরতে অবশ্য বেশি সময় নেয়নি অতিথিরা। বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেনের ভুলের সুযোগ নিয়ে লক্ষ্যভেদ করেন কিকো।

গোল হজম করে তেতে উঠে ম্যাচের বাকি সময়ে একক আধিপত্য দেখায় স্বাগতিকরা। ২৯তম মিনিটে মেসির পাসে দলটিকে ফের এগিয়ে নেন চিলিয়ান মিডফিল্ডার আর্তুরো ভিদাল। এর পাঁচ মিনিট পর ভক্ত-সমর্থকদের বিস্ময়ে অভিভূত করান রেকর্ড ছয়বারের ফিফা বর্ষসেরা ফুটবলার। প্রায় ২৭ গজ দূর থেকে অবিশ্বাস্য এক ফ্রি-কিকে মেসি বল পাঠান ভায়াদোলিদের জালে। এই নিয়ে লিগে টানা তৃতীয় ও সব প্রতিযোগিতা মিলে টানা চতুর্থ মাচে গোল করলেন তিনি।

৩-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যাওয়া বার্সেলোনা দ্বিতীয়ার্ধে আদায় করে নেয় আরও দুই গোল। ৭৫তম মিনিটে আরেকবার জালের ঠিকানা খুঁজে নেন মেসি। দুই মিনিট পর উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজের গোলের জোগানদাতাও তিনি।

এই জয়ে দশ ম্যাচে সাত জয় ও এক ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে বার্সেলোনা। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া গ্রানাদার পয়েন্ট সমান ম্যাচে ২০। দিনের আরেক ম্যাচে আলাভেসের মাঠে ১-১ গোলে ড্র করা অ্যাতলেতিকো মাদ্রিদ ১১ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। নয় ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে রিয়াল মাদ্রিদ।

Comments

The Daily Star  | English

Cow running amok in a shopping mall: It’s not a ‘moo’ point

Animals in Bangladesh are losing their homes because people are taking over their spaces.

2h ago