বিমানের যাত্রী নিরাপত্তা নিশ্চিতের আহ্বান প্রতিমন্ত্রীর

বিমান পরিচালনার ক্ষেত্রে সকল অংশীজনকে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণের আহ্বান জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।
MD-Mahbub-Ali-1.jpg
মো. মাহবুব আলী। ফাইল ছবি

বিমান পরিচালনার ক্ষেত্রে সকল অংশীজনকে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণের আহ্বান জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

আজ (৪ নভেম্বর) সকালে রাজধানীর একটি হোটেল ‘ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশন’-এর এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, “বিমান পরিচালনা একটি পেশাগত দক্ষতার বিষয়। ফ্লাইট অপারেশন করার ক্ষেত্রে প্রতিটি জায়গায় দক্ষ জনবল নিয়োগের বিষয়টি নিরাপত্তার খাতিরেই নিশ্চিত করতে হবে।”

তিনি বলেন, “বিমান পরিচালনার ক্ষেত্রে যাত্রীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি মাথায় রাখলে, বিমান দুর্ঘটনা সংক্রান্ত যেকোনো বিষয় প্রতিরোধ করা সম্ভব।”

বাংলাদেশি পাইলটের দক্ষতার প্রশংসা করে তিনি বলেন, “আমি যখনই বাংলাদেশি কোনো বিমানে ভ্রমণ করি, তখন এই ভেবে নিশ্চিন্ত হই যে- আমি বাংলাদেশি দক্ষ পাইলটের তত্ত্বাবধানে রয়েছি।”

মাহবুব আলী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য ইতিমধ্যেই নতুন প্রজন্মের ১০টি বোয়িং বিমান ক্রয় করা হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে আমরা সর্বাধুনিক প্রযুক্তির আরও দুটি নতুন ড্রিমলাইনার পেতে যাচ্ছি। অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটে পরিচালনার জন্য ২০২০ সালের জুনের মধ্যে নতুন তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যোগ হবে।”

প্রতিমন্ত্রী বলেন, “হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ কর্মসূচির আওতায় অচিরেই তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজ শুরু হবে। এছাড়াও সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর, কক্সবাজার বিমানবন্দর, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও যশোর বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ ও শক্তিশালীকরণসহ নতুন টার্মিনাল ভবনের নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে।”

Comments

The Daily Star  | English

Cyclone Remal: Elderly man dies en route to shelter in Satkhira

He slipped and fell on the road while going to Napitkhali shelter with his wife on a cycle around 6:30pm

2h ago