‘আমার আইডল হুমায়ুন ফরীদি’

আফরান নিশো এই সময়ের টিভি নাটকের অন্যতম জনপ্রিয় একজন অভিনেতা। ২০১৯ সালের আলোচিত কিছু নাটকের একটির নাম- ‘এই শহরে’। নাটকটিতে অভিনয় করে আলোচনায় এসেছেন তিনি। এছাড়াও, তিনি ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করে দর্শকপ্রিয় হয়ে উঠছেন দিন দিন।
Afran Nisho
অভিনেতা আফরান নিশো। ছবি: শেখ মেহেদী মোর্শেদ

আফরান নিশো এই সময়ের টিভি নাটকের অন্যতম জনপ্রিয় একজন অভিনেতা। ২০১৯ সালের আলোচিত কিছু নাটকের একটির নাম- ‘এই শহরে’। নাটকটিতে অভিনয় করে আলোচনায় এসেছেন তিনি। এছাড়াও, তিনি ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করে দর্শকপ্রিয় হয়ে উঠছেন দিন দিন। আফরান নিশোর সঙ্গে দ্য ডেইলি স্টারের কথোপকথন নিচে তুলে ধরা হলো।

সমসাময়িক অভিনেতাদের মধ্যে আপনি বেশ ব্যস্ততা নিয়ে কাজ করছেন, অভিনয় জগতে আপনার কোনো আইডল আছে কি?

অবশ্যই আছে। আমার আইডল হুমায়ুন ফরীদি। তিনি একজন ভার্সেটাইল অভিনেতা। একজন জাত অভিনেতা ছিলেন তিনি। একজন জাত শিল্পী ছিলেন। ছোটবেলা থেকেই তার অভিনয়ের প্রেমে পড়ি আমি। তাকে আমি অভিনয়ের আদর্শ মানি। অভিনয় করছি এজন্য তাকে পথ প্রদর্শক মানি। একজন অভিনেতা হিসেবে আমার যে দর্শন, তার থেকে ফরীদি ভাই শতভাগ মিলে যান। এজন্যই তিনি আমার আইডল।

হুমায়ুন ফরীদির সঙ্গে অভিনয় করার সুযোগ হয়েছিলো?

তার সঙ্গে খুব বেশি অভিনয় করার সুযোগ হয়নি। অল্প কয়েকটি নাটক এক সঙ্গে কাজ করেছিলাম। তিনি জানতেন আমি তাকে অনেক পছন্দ করি। অভিনয়ের ফাঁকে তার সঙ্গে অনেক আড্ডা দেওয়ার সৌভাগ্য হয়েছে। ফরীদি ভাই বলতেন, “আমিও তোমাকে পছন্দ করি।” অভিনয় নিয়ে আমাকে অনেক উপদেশ দিতেন, গাইড লাইন দিতেন। সেসব ভুলিনি।

একটা বিষয়ে আমাদের খুব মিল ছিলো। দুজনের পছন্দের মাছ একই ছিলো। তার বাড়ি থেকে রান্না করা খাবার খাওয়ার স্মৃতিও আছে। আজ ফরীদি ভাই নেই। কিন্তু, তার উপদেশ এখনো আমার মনে আছে।

২০১৯ সালে বিভিন্ন টিভি চ্যানেলে অনেক নাটক প্রচারিত হয়েছে। সেখান থেকে অল্প কিছু নাটক আলোচনায় এসেছে। সেগুলোর মধ্যে আপনার অভিনীত একটি নাটক রয়েছে। কেমন লাগে যখন একটি কাজ নিয়ে প্রশংসা পান?

ধন্যবাদ, আমার আলোচিত কাজটি নিয়ে প্রশ্ন করার জন্য। নাটকটির নাম ‘এই শহরে’। সেটি পরিচালনা করেছেন আশফাক নিপুণ। ‘এই শহরে’ নাটকটি প্রচারিত হওয়ার পর থেকে এখন পর্যন্ত সবদিক থেকে যেভাবে প্রশংসা পাচ্ছি, তখন তো ভালো লাগার পরিমাণটা অনেক বেড়ে যায়। বড় কথা হচ্ছে পরিশ্রম করে একটি কাজ করি। পরিশ্রমটা সার্থক মনে হয়। ‘এই শহরে’ নাটকটি ছিলো সিচুয়েশনাল গল্পের নাটক। এ সময়ের গল্পের নাটক। এজন্যই মানুষ এতো বেশি গ্রহণ করেছেন।

ডেইলি স্টার ফেসবুক লাইভে আপনি বলেছিলেন- সিনেমা নিয়ে কিছু স্বপ্ন আছে। টিভি নাটকের পাশাপাশি সিনেমায় দর্শকরা আপনাকে কবে দেখতে পাবে?

আমি সিনেমা করতে চাই। তবে একটা না, অনেকগুলো সিনেমা করতে চাই। ২০২০ সালে সিনেমায় কাজ করা হবে। একটি সিনেমা করে আর করলাম না, তেমনটি করতে চাই না।

টিভি নাটকের এই সময়ের অভিনেতারা একই ধরণের চরিত্র বেশি করেন, সেখানে আপনাকে নানারকম চরিত্রে দেখা যায়, রহস্যটা বলবেন?

রহস্যটা হচ্ছে আমি একই টাইপ চরিত্রের মধ্যে নিজেকে আটকে রাখতে চাই না। ভার্সেটাইল ব্যাপারটি আমার ভেতরে কাজ করে। সব ধরণের চরিত্রে অভিনয় করতে চাই। সব মানুষের ভালোবাসার একজন অভিনেতা হতে চাই। অভিনেতা হওয়ার পথেই তো আছি। সেটাই চাই।

Comments

The Daily Star  | English
PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

1h ago