শীর্ষ খবর

কনসার্টের গানে জাবি উপাচার্যের পদত্যাগ দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে তার বাসভবনের সামনে প্রতিবাদী কনসার্টের আয়োজন করা হয়েছে। আজ সন্ধ্যা ৭টার দিকে পূর্বঘোষিত এই কর্মসূচি শুরু করেন আন্দোলনকারী শিক্ষক শিক্ষার্থীরা।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে তার বাসভবনের সামনে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদী কনসার্ট। ছব: স্টার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে তার বাসভবনের সামনে প্রতিবাদী কনসার্টের আয়োজন করা হয়েছে। আজ সন্ধ্যা ৭টার দিকে পূর্বঘোষিত এই কর্মসূচি শুরু করেন আন্দোলনকারী শিক্ষক শিক্ষার্থীরা।

কনসার্ট শুরুর আগে আন্দোলনকারীরা পুরনো রেজিস্ট্রার ভবনের সামনে স্থাপিত ভিসি অপসারণ মঞ্চে সমবেত হন। সেখান থেকে মিছিল নিয়ে তারা উপাচার্যের বাসভবনের সামনে আসেন। এর পরই বিভিন্ন বাদ্যযন্ত্র সমেত উপাচার্যের বাসভনের সামনের রাস্তার ওপর শুরু হয় কনসার্ট। আন্দোলনে যুক্ত শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যেও অনেকেই এতে অংশ নিয়েছেন।

চলমান আন্দোলনে সংহতি জানিয়ে এ কনসার্টে গান গাইবেন সিনা হাসান, আহমেদ হাসান সানী, তুহিন কান্তি দাস, নাইম মাহমুদ ও মূইজ মাহফুজ।

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের টাকা ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে ভাগ-বাটোয়ারার অভিযোগে চলমান আন্দোলনে ছাত্রলীগের হামলার পর গতকাল বুধবার রাতে এই কনসার্টের ঘোষোণা দেওয়া হয়। ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে ছাত্রদের হলছাড়া করার পরও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

উপাচার্যের বাসভবনে অবরোধ কর্মসূচিতে শিক্ষক-শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলার পর মঙ্গলবার জরুরি সিন্ডিকেট সভা ডেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। একই সঙ্গে শিক্ষার্থীদের সাড়ে ৫টার মধ্যে হল ছাড়ারও নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশ আসার পর তাৎক্ষণিকভাবে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। হল ছাড়ার নির্দেশ থাকার পরও রাতে নারী শিক্ষার্থীরা হলের তালে ভেঙে বিক্ষোভ মিছিল করেন। এর পর বুধবার সাড়ে ৩টার মধ্যে হল না ছাড়লে পুলিশ ‍দিয়ে শিক্ষার্থীদের হল ছাড়তে বাধ্য করা হবে বলে সতর্ক করা হয়।

তবে আন্দোলনকারীরা বলেছেন, হলে তালা দেওয়া হলেও তারা বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের এলাকাগুলোতে রাতে থেকে আন্দোলন চালিয়ে যাবেন।

আরও পড়ুন:

শিক্ষার্থী-শিক্ষক নিপীড়ন ও উপাচার্যের ‘আনন্দের দিন’

প্রমাণ দিতে না পারলে জাবির অভিযোগকারীদের শাস্তি পেতে হবে: প্রধানমন্ত্রী

পুলিশ দিয়ে হল খালি করা হলেও আন্দোলন চালানোর ঘোষণা

মারা হয়েছে না মারামারি?

‘সন্ত্রসী দিয়ে শিক্ষার্থীকে পেটানোতে উপাচার্যের নৈতিকতার পূর্ণ অবক্ষয় হয়েছে’

হল না ছাড়লে ব্যবস্থা: জাবি হল প্রভোস্ট কমিটির সভাপতি

জাবিতে সংহতি সমাবেশ

জাবি বন্ধ ঘোষণা, প্রতিবাদে বিক্ষোভ মিছিল

আমার জন্যে এটা অত্যন্ত আনন্দের একটি দিন: জাবি উপাচার্য

জাবি শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ২০

অডিও ফাঁস: উপাচার্য নিজেই টাকা ভাগ করে দিয়েছেন

ঢাবি সিনেট থেকে অব্যাহতি চেয়ে শোভনের চিঠি

আমরা ‘ন্যায্য পাওনা’ দাবি করেছিলাম: রাব্বানী

মিথ্যা বলেছে ছাত্রলীগ, ‘চ্যালেঞ্জ’ ছুড়লেন জাবি উপাচার্য

শিক্ষা নয়, জাবির আলোচনার বিষয় ‘২ কোটি টাকা’র ভাগ-বাটোয়ারা

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

3h ago