কেমোথেরাপি দেওয়া যাচ্ছে না আলাউদ্দিন আলীকে

ক্যান্সার আক্রান্ত খ্যাতিমান সংগীত পরিচালক আলাউদ্দিন আলীকে ব্যাংককের হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শারীরিক দুর্বলতার কারণে তার কেমোথেরাপি শুরু করতে পারেননি চিকিৎসকরা।
আলাউদ্দিন আলী। ছবি: শাহরিয়ার কবির হিমেল/স্টার

ক্যান্সার আক্রান্ত খ্যাতিমান সংগীত পরিচালক আলাউদ্দিন আলীকে ব্যাংককের হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শারীরিক দুর্বলতার কারণে তার কেমোথেরাপি শুরু করতে পারেননি চিকিৎসকরা।

উন্নত চিকিৎসার জন্য গত ৬ অক্টোবর থেকে থাইল্যান্ডের রাজধানীর স্যামিটিভেজ সুখুমভিত হাসপাতালে ভর্তি করা হয় আলাউদ্দিন আলীকে। সঙ্গে আছেন স্ত্রী ফারজানা মিমি। কিন্তু শারীরিক দুর্বলতার কারণে তাকে কেমোথেরাপি দেওয়া যাচ্ছে না। বিষয়টি দ্য ডেইলি স্টার অনলাইনকে নিশ্চিত করেছেন সংগীত পরিচালক ফরিদ আহমেদ।

ফরিদ আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, “আমার সঙ্গে ফেসবুক ইনবক্সে যোগাযোগ হয়েছিল মিসেস ফারজানা আলী মিমির। আমাকে জানান চিকিৎসক বলেছেন, ফুসফুসের ক্যান্সার আগের মতই আছে। তবে দুর্বলতার জন্য এখন আর কেমোথেরাপি দেওয়া যাচ্ছে না। কিছুটা সুস্থ হলে আলাউদ্দিন আলীকে কেমোথেরাপি  দেওয়া হবে বলে জানিয়েছেন। চিকিৎসক আশা করছেন মাস তিনেকের মধ্যে উনি দুর্বলতা কাটিয়ে উঠবেন। এখন চিকিৎসা চলছে উনার শারীরিক দুর্বলতা কাটানোর জন্য।

২০১৫ সালে প্রথম ক্যান্সার ধরা পড়েছিল আলাউদ্দিন আলীর। চলতি বছর ২২ জানুয়ারি অসুস্থ অবস্থায় মহাখালীর আয়েশা মেমোরিয়াল হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে টানা ২৬ দিন লাইফ সাপোর্টে রাখা হয়। গত ১৭ ফেব্রুয়ারি বিশেষ কেবিনে স্থানান্তর করা হয়। সাভারের সিআরপি হাসপাতালে ছিলেন প্রায় পাঁচ মাস। এরপর বাসাতেও ফিরেছিলেন তিনি। গত অক্টোবরে আবারও ক্যান্সার ধরা পড়লে ব্যাংকক নেওয়া হয় তাকে।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

5h ago