খেলা

কেমন অধিনায়ক হবেন মুমিনুল

স্বভাবে শান্ত, শরীরী ভাষায় তেমন কোন আগ্রাসণ নেই। ব্যাট হাতে নিলেই দৃঢ়তায় ভরা, সারাক্ষণ সম্পৃক্ত অন্য এক মুমিনুল হককে খোঁজে পাওয়া যায় , আছে নিবেদন আর একাগ্রতা। মাঠের উপস্থিতিতে বরাবরই তিনি চনমনে, সাবলীল। এসবই একজন ক্রিকেটার মুমিনুলের ছবি। কিন্তু অধিনায়ক মুমিনুল কেমন হবেন? কেমন হবে তার নেতৃত্বের ধরণ।
Mominul Haque
ছবি: বিসিবি

স্বভাবে শান্ত, শরীরী ভাষায় তেমন কোন আগ্রাসণ নেই। ব্যাট হাতে নিলেই দৃঢ়তায় ভরা, সারাক্ষণ সম্পৃক্ত অন্য এক মুমিনুল হককে খোঁজে পাওয়া যায় , আছে নিবেদন আর একাগ্রতা। মাঠের উপস্থিতিতে বরাবরই তিনি চনমনে, সাবলীল। এসবই একজন ক্রিকেটার মুমিনুলের ছবি। কিন্তু অধিনায়ক মুমিনুল কেমন হবেন? কেমন হবে তার নেতৃত্বের ধরণ।    

সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ায় দলে আরও সিনিয়র থাকার পরও আচমকা নেতৃত্বের ভার এসে পড়েছে মুমিনুলের ঘাঁড়ে। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত অধিনায়কত্ব করেন, অধিনায়কত্ব করেছেন বাংলাদেশ ‘এ’ দলের হয়েও। কিন্তু জাতীয় দলের অধিনায়কত্ব এসব ছাপিয়ে আরও অনেক উঁচুতে, আরও ভিন্ন মানে বহন করেন মুমিনুলের জানা আছে তা।

টেস্ট বিশেষজ্ঞ তকমায় আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা মুমিনুল এখন এই কঠিনতম সংস্করণেই দেশকে নেতৃত্ব দিতে যাচ্ছেন। কেমন হবে তার অধিনায়কত্বের দর্শন?

স্বল্পভাষী মুমিনুল তার অধিনায়কত্বের দর্শন খোলাসা না করে নিজেকেই যেন আতশ কাঁচের নিচে দাঁড় করালেন, ‘এই মুহূর্তে আমি বলতে পারছি না (কেমন অধিনায়ক হবো)। এটা নির্ভর করবে পরিস্থিতির উপরে। কোন পরিস্থিতিতে আমি কোন সিদ্ধান্ত নেবো সেটা তখনই বলা যাবে।’

তবে আভাস দিলেন কোন একটা বিশেষ ধরণে স্থবির না হয়ে খোলা রাখবেন দরজা, ‘অনেক সময় রক্ষণাত্মক হয়েও আক্রমণ করা যায় আবার আক্রমণাত্মক হয়েও রক্ষণ করা যায়।’

টেস্ট ক্রিকেটে দুই যুগের পথচলায় বাংলাদেশের এগারোতম অধিনায়ক হিসেবে বৃহস্পতিবার বিরাট কোহলির সঙ্গে টস করবেন মুমিনুল। সিনিয়র ক্রিকেটার থাকার পরও অধিনায়কত্ব পাওয়ায় তার হাত ধরে শুরু হতে যাচ্ছে যেন বাংলাদেশের নতুন পথচলাও।

Comments

The Daily Star  | English
Personal data up for sale online!

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

14h ago