মায়াঙ্কের সেঞ্চুরি, লিড বাড়ছে ভারতের

বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি তুলে নিয়েছেন মায়াঙ্ক আগারওয়াল। সাদা পোশাকে সবশেষ পাঁচ ইনিংসে এটি তার তৃতীয় সেঞ্চুরি। আরেক প্রান্তের তিন ব্যাটসম্যান সাজঘরে ফিরে গেলেও তিনি আগলে রেখেছেন এক প্রান্ত। পাঁচে নামা আজিঙ্কা রাহানের সঙ্গে তার জুটিও জমেছে বেশ। তাদের কাঁধে চড়ে বাংলাদেশের প্রথম ইনিংসে গড়া সংগ্রহ পেরিয়ে লিড বাড়াচ্ছে ভারত।
mayank agarwal
মায়াঙ্ক আগারওয়াল। ছবি: বিসিসিআই

বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে সেঞ্চুরি তুলে নিয়েছেন মায়াঙ্ক আগারওয়াল। সাদা পোশাকে সবশেষ পাঁচ ইনিংসে এটি তার তৃতীয় সেঞ্চুরি। আরেক প্রান্তের তিন ব্যাটসম্যান সাজঘরে ফিরে গেলেও তিনি আগলে রেখেছেন এক প্রান্ত। পাঁচে নামা আজিঙ্কা রাহানের সঙ্গে তার জুটিও জমেছে বেশ। তাদের কাঁধে চড়ে বাংলাদেশের প্রথম ইনিংসে গড়া সংগ্রহ পেরিয়ে লিড বাড়াচ্ছে ভারত।

শুক্রবার (১৫ নভেম্বর) ইন্দোর টেস্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনের খেলা চলছে। এই প্রতিবেদন লেখার সময়, প্রথম ইনিংসে ৬৬ ওভারে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ২২৫ রান। উইকেটে আছেন মায়াঙ্ক ১০৭ ও রাহানে ৪৭ রানে। এরই মধ্যে ৭৫ রানের লিড নিয়েছে ভারত। তাদের হাতে রয়েছে আরও ৭ উইকেট।

১১৯ রানে ৩ উইকেট হারানোর পর জুটি বেঁধেছেন মায়াঙ্ক ও রাহানে। তাদের অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটির সংগ্রহ ১০৬ রান।

প্রথম দিন বিকালে ব্যক্তিগত ৩২ রানে সহজ ক্যাচ দিয়েও বেঁচে গিয়েছিলেন মায়াঙ্ক। ইমরুল কায়েসের হাত ফসকে বেরিয়ে গিয়েছিল বল। এদিন সকালে মেহেদী হাসান মিরাজের বলে ৮২ রানে আম্পায়ার এলবিডাব্লিউ আউট দিলেও রিভিউ নিয়ে টিকে যান তিনি। এরপর সেঞ্চুরি তুলে নিতে তাকে কোনো বেগ পেতে হয়নি।

৯৮ বলে ফিফটি পূরণ করেন মায়াঙ্ক। লাঞ্চে যান ৯১ রানে অপরাজিত থেকে। বিরতির পর অনায়াসে পেয়ে যান তিন অঙ্কের দেখা। সেঞ্চুরি পূরণ করতে খেলেছেন ১৮৩ বল।

আগের দিনের ১ উইকেটে ৮৬ রান নিয়ে দিনের খেলা শুরু করেছিল ভারতীয়রা। প্রথম সেশনে চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলির উইকেট হারিয়ে ২৮ ওভারে তারা যোগ করে ১০২ রান। দুজনকেই ফেরান পেসার আবু জায়েদ রাহি। তার পাশাপাশি ইবাদত হোসেনও দারুণ বল করছেন। তিনি রান দেওয়াতেও দেখাচ্ছেন কৃপণতা। কিন্তু একাদশে তৃতীয় পেসারের অভাব অনুভব করছে বাংলাদেশ। উইকেট থেকে সুবিধা আদায় করতে পারছেন না দুই স্পিনার তাইজুল ইসলাম ও মিরাজ।

আগের দিন টস জিতে ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের তোপের মুখে চা বিরতির পরপরই বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ১৫০ রানে। ভারত দিনের খেলা শেষ করেছিল ২৬ ওভারে ১ উইকেট হারিয়ে ৮৬ রান তুলে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ৫৮.৩ ওভারে ১৫০ (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৩৭, মিঠুন ১৩, মুশফিক ৪৩, মাহমুদউল্লাহ ১০, লিটন ২১, মিরাজ ০, তাইজুল ১, আবু জায়েদ ৭*, ইবাদত ২; ইশান্ত ২/২০, উমেশ  ২/৪৭, শামি ৩/২৭, অশ্বিন ২/৪৩, জাদেজা ০/১০)।

Comments

The Daily Star  | English
government changed office hours

Govt office hours 9am-3pm from Sunday to Tuesday

The government offices will be open from 9:00am to 3:00pm for the next three days -- from Sunday to Tuesday -- this week, Public Administration Minister Farhad Hossain said today

58m ago