রাহানেকে ফিরিয়ে আবু জায়েদই ভাঙলেন জুটি

দ্বিতীয় সেশনে বাংলাদেশের নির্বিষ বোলিং আক্রমণের সুবিধা নিয়ে তরতর করে রান বাড়িয়েছেন মায়াঙ্ক আগারওয়াল ও আজিঙ্কা রাহানে। ওপেনার মায়াঙ্ক সেঞ্চুরি তুলে নেওয়ার পর দেড়শোও পূরণ করেছেন। পাঁচে নামা রাহানেও এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকে। তবে চা বিরতির পর দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরেছেন তিনি। আবু জায়েদ রাহির বল হাওয়ায় ভাসিয়ে তাইজুল ইসলামের হাতে ক্যাচ দিয়েছেন তিনি।
abu jayed
ছবি: বিসিসিআই

দ্বিতীয় সেশনে বাংলাদেশের নির্বিষ বোলিং আক্রমণের সুবিধা নিয়ে তরতর করে রান বাড়িয়েছেন মায়াঙ্ক আগারওয়াল ও আজিঙ্কা রাহানে। ওপেনার মায়াঙ্ক সেঞ্চুরি তুলে নেওয়ার পর দেড়শোও পূরণ করেছেন। পাঁচে নামা রাহানেও এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকে। তবে চা বিরতির পর দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরেছেন তিনি, আবু জায়েদ রাহির চতুর্থ শিকার হয়ে। বল হাওয়ায় ভাসিয়ে তাইজুল ইসলামের হাতে ক্যাচ দিয়েছেন তিনি।

রাহানের বিদায়ে ভেঙেছে মায়াঙ্কের সঙ্গে তার ১৯০ রানের চতুর্থ উইকেট জুটি। এই প্রতিবেদন লেখার সময়, প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ৯২ ওভারে ৪ উইকেটে ৩২৮ রান। উইকেটে আছেন মায়াঙ্ক ১৭১ ও রবীন্দ্র জাদেজা ৬ রানে। হাতে ৬ উইকেট নিয়ে ভারত এগিয়ে আছে ১৭৮ রানে। ভারতের পতন হওয়া উইকেটের সবকটি নিয়েছেন আবু জায়েদ।

যে কোনো টেস্টের দ্বিতীয় সেশন সাধারণত ব্যাটিংয়ের জন্য ভালো। তার প্রমাণ আরও একবার দেখা মিলল শুক্রবার (১৫ নভেম্বর) ইন্দোরের হল্কার স্টেডিয়ামে। প্রথম সেশনে ২৮ ওভারে ২ উইকেট হারিয়ে ১০২ রান তোলা ভারত দ্বিতীয় সেশনে কোনো উইকেট হারায়নি। ৩০ ওভারে যোগ করেছে ১১৫ রান।

হতাশার সময় কাটিয়ে তৃতীয় সেশনের শুরুতেই উল্লাস করার উপলক্ষ পেয়েছে বাংলাদেশ। রাহানের আউটে অবশ্য তারই দায় বেশি। বাউন্ডারি আদায় করে নেওয়ার বদলে ক্যাচ দিয়ে ফিরেছেন। ১৭২ বলে ৮৬ রানের ইনিংসে ৯টি চার মারেন তিনি।

সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে ভারতীয়দের দাপট। সকালে চেতশ্বর পূজারা আর বিরাট কোহলিকে দ্রুত আউট করে পাওয়া ভালো শুরু ধরে রাখা যায়নি। কারণ এক পেসারের ঘাটতিতে। পেসবান্ধব উইকেটে মাত্র দুজন ফাস্ট বোলার নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ। দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম মাঝেসাঝে হালকা টার্ন পেলেও তা ভারতীয় ব্যাটসম্যানদের পরীক্ষা নেওয়ার জন্য যথেষ্ট না। বরং দ্রুতগতিতে রান তুলছে স্বাগতিকরা।

আগের দিন টস জিতে ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের তোপের মুখে চা বিরতির পরপরই বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ১৫০ রানে। ভারত দিনের খেলা শেষ করেছিল ২৬ ওভারে ১ উইকেট হারিয়ে ৮৬ রান তুলে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ৫৮.৩ ওভারে ১৫০ (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৩৭, মিঠুন ১৩, মুশফিক ৪৩, মাহমুদউল্লাহ ১০, লিটন ২১, মিরাজ ০, তাইজুল ১, আবু জায়েদ ৭*, ইবাদত ২; ইশান্ত ২/২০, উমেশ  ২/৪৭, শামি ৩/২৭, অশ্বিন ২/৪৩, জাদেজা ০/১০)।

Comments

The Daily Star  | English

Ireland, Spain, Norway announce recognition of Palestinian state

Ireland, Spain, Norway to recognise Palestinian state on May 28.Spain's Sanchez says step is to accelerate peace efforts.Norway's PM says two states the only political solution.Adds European context, Irish coalition partner, Palestinian response.Ireland, Spain and Norway

1h ago