সেঞ্চুরি করতে আর এক গোল চাই রোনালদোর

ক্লাবের হয়ে সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছিল না। এমনকি পুরো ম্যাচ খেলার সুযোগও মিলছিল না তার। তাতে অনেকেই তার শেষ দেখতে শুরু করেছিলেন। কিন্তু নামটা যেহেতু ক্রিস্তিয়ানো রোনালদো, তাই বারবার ফিরে আসা তার জন্য নতুন কিছু নয়। জাতীয় দলের হয়ে দুর্দান্ত ছন্দে থাকা এ খেলোয়াড় আগের দিনও করেছেন গোল, পর্তুগালকে তুলেছেন ইউরোর মূল পর্বে। জাতীয় দলের জার্সিতে এটা তার ৯৯তম গোল। আর একটি হলেই দেখা মিলবে আন্তর্জাতিক গোলের সেঞ্চুরির অবিশ্বাস্য রেকর্ড।
ছবি: এএফপি

ক্লাবের হয়ে সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছিল না। এমনকি পুরো ম্যাচ খেলার সুযোগও মিলছিল না তার। তাতে অনেকেই তার শেষ দেখতে শুরু করেছিলেন। কিন্তু নামটা যেহেতু ক্রিস্তিয়ানো রোনালদো, তাই বারবার ফিরে আসা তার জন্য নতুন কিছু নয়। জাতীয় দলের হয়ে দুর্দান্ত ছন্দে থাকা এ খেলোয়াড় আগের দিনও করেছেন গোল, পর্তুগালকে তুলেছেন ইউরোর মূল পর্বে। জাতীয় দলের জার্সিতে এটা তার ৯৯তম গোল। আর একটি হলেই দেখা মিলবে আন্তর্জাতিক গোলের সেঞ্চুরির অবিশ্বাস্য রেকর্ড।

'বি' গ্রুপে লুক্সেমবার্গের মাঠে আগের দিন ২-০ ব্যবধানে জিতেছে পর্তুগাল। তাতে ইউরোর ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা নিশ্চিত করল মূল পর্ব। অবশ্য এর জন্য তাদের অপেক্ষা করতে হয়েছে বাছাইপর্বের শেষ ম্যাচ পর্যন্ত। ইউক্রেনের পর গ্রুপ রানার্স আপ হয়ে চূড়ান্ত পর্বে যাচ্ছে তারা। এদিন ম্যাচের ৮৬তম মিনিটে দিয়েগো জোতার গোল মুখে রাখা বলে আলতো টোকায় লক্ষ্যভেদ করে নিজের গোলটি আদায় করেন রোনালদো।

জাতীয় দলের জার্সিতে এর আগে কেবল এক জন খেলোয়াড়ই গোল করায় তিন অঙ্কের কোটা ছুঁতে পেরেছেন। ইরানের কিংবদন্তি আলী দাইয়ি। তিনি গোল করেছেন ১০৯টি। রোনালদো যে গতিতে ছুটছেন, তাতে সেঞ্চুরি তো করবেনই, হয়তো টপকে যেতে পারেন এ ইরানিকেও। তাকে টপকাতে আর ১১টি গোল চাই এ পর্তুগিজ তারকার। কারণ অনেক আগেই অবসর নিয়েছেন দাইয়ি। আর এখনও চির তরুণের মতো খেলে চলছেন রোনালদো। আগের ম্যাচেই দারুণ এক হ্যাটট্রিক করেছিলেন তিনি।

গোলের সেঞ্চুরির জন্য আরও অন্তত চার মাস অপেক্ষা করতে হচ্ছে রোনালদোকে। কারণ মার্চের আগে আর আন্তর্জাতিক ফুটবল মাঠে গড়াচ্ছে না। তাই খেলার সুযোগও নেই রোনালদোর।

এদিকে পর্তুগালের মতো ইউরোর মূল পর্ব নিশ্চিত করেছে তুরস্কও। অ্যান্ডোরাকে তারা হারিয়েছে ২-০ গোলে। এছাড়া আলবেনিয়াকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে আগামী ২০২০ ইউরোতে খেলা নিশ্চিত করেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। তবে মলদোভাকে ২-১ গোলে হারিয়েও মূল পর্ব নিশ্চিত হয়নি আইসল্যান্ডের। তাদেরকে অপেক্ষা করতে হচ্ছে প্লে-অফ পর্যন্ত।

Comments

The Daily Star  | English

Trees are Dhaka’s saviours

Things seem dire as people brace for the imminent fight against heat waves and air pollution.

6h ago