খেলা

শুরুতেই ভারতীয় পেসে এলোমেলো বাংলাদেশ

ব্যাপক উৎসাহ-উন্মাদনার মধ্যে কলকাতায় শুক্রবার (২২ নভেম্বর) গোলাপি বলে প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট খেলার স্বাদ নিচ্ছে বাংলাদেশ ও ভারত।
ishant sharma
ছবি: আইসিসি টুইটার

ব্যাপক উৎসাহ-উন্মাদনার মধ্যে কলকাতায় শুক্রবার (২২ নভেম্বর) গোলাপি বলে প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট খেলার স্বাদ নিচ্ছে বাংলাদেশ ও ভারত।

রানের খাতা খুলতে পারলেন না মুশফিকও

ভারতের উইকেট উৎসবে যোগ দিয়েছেন মোহাম্মদ শামিও। তার বলে স্টাম্প হারিয়ে দলকে মহাবিপদে রেখে ৪ বল খেলে শূন্য রানে বিদায় নেন মুশফিকুর রহিমও।

শামির শর্ট অব লেংথ ডেলিভারিটি কিছুটা ভিতরে ঢুকেছিল। মুশফিক কিছুটা আলগাভাবে ডিফেন্স করেন, ব্যাট-প্যাডের মাঝে ছিল ফাঁক। বল ব্যাটের কানা ছুঁয়ে উইকেটে পড়ে এরপর গিয়ে লাগে স্টাম্পে।

আগের টেস্টে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান ছিলেন মুশফিক। তবে এবার বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে রান খাতা খোলার আগে সাজঘরে ফেরেন তিনি। শেষ ১১ রানের মধ্যে দলটি হারিয়েছে ৪ উইকেট।

প্রতিবেদন লেখার সময়, ১১.৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৬ রান। উইকেটে ২১ রান করা সাদমান ইসলামের সঙ্গী মাত্রই নামা মাহমুদউল্লাহ।

একই ওভারে ফিরলেন মুমিনুল-মিঠুন

দ্বিতীয় স্পেলে ফিরেই তোপ দেগেছেন উমেশ যাদব। ইনিংসের একাদশ ওভারের প্রথম বলে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হককে সাজঘরে পাঠানোর পর তৃতীয় বলে মোহাম্মদ মিঠুনকেও টিকতে দেননি তিনি।

মুমিনুল ফেরেন দ্বিতীয় স্লিপে রোহিত শর্মার এক অসাধারণ ক্যাচে। ৭ বল খেলে রানের খাতা খুলতে পারেননি তিনি। মিঠুনও ২ বল খেলে মারেন ডাক। উমেশের ১৩৮ কিলোমিটার গতির বলটি খেলতে বেশ দেরি করেন তিনি। ব্যাট নামিয়েছিলেন ঠিকই, কিন্তু ইনসাইড এজ হয়ে বল আঘাত করে স্টাম্পে।

দলীয় ১৭ রানের মাথায় দ্বিতীয় ও তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ।

আবার ব্যর্থ ইমরুল

সতর্ক শুরুর পর ইনিংসের ষষ্ঠ ওভারের তৃতীয় বলে সাজঘরে ফিরেছেন বাংলাদেশের ওপেনার ইমরুল কায়েস। ভারতীয় পেসার ইশান্ত শর্মার রাউন্ড দ্য উইকেটে করা বলটি এই বাঁহাতির ব্যাট ফাঁকি দিয়ে আঘাত করে পায়ে। আম্পায়ার জোয়েল উইলসন সঙ্গে সঙ্গে আঙুল উঁচিয়ে আউটের সিদ্ধান্ত জানান।

অপর প্রান্তে থাকা সাদমান ইসলামের সঙ্গে আলোচনা করে রিভিউ নেন ইমরুল। কিন্তু তাতে লাভ হয়নি কোনো। আবার ব্যর্থ হয়ে শুরুতেই দলকে চাপে ফেলে মাঠ ছাড়েন তিনি। ১৫ বলে তার সংগ্রহ ৪ রান। আগের টেস্টের দুই ইনিংসেই ৬ রান করে আউট হয়েছিলেন তিনি।

ওভারের প্রথম বলে ইমরুলের বিপক্ষে কট বিহাইন্ডের সিদ্ধান্ত দেওয়া হয়েছিল। তবে রিভিউ নিয়ে সে যাত্রা বেঁচে গিয়েছিলেন তিনি। টিভি রিপ্লেতে দেখা যায়, বল তার থাই প্যাডে লেগেছিল। কিন্তু পরেরবার রক্ষা পাননি তিনি।

দলীয় ১৫ রানে পতন হয় বাংলাদেশের প্রথম উইকেটের।

দিবা-রাত্রির টেস্টে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে দুটি বদল

ইডেন গার্ডেন্সে ঐতিহাসিক দিবা-রাত্রির টেস্টে টস ভাগ্য সুপ্রসন্ন হয়েছে বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুল হকের। তিনি বেছে নিয়েছেন আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত।

ভারতের মাটিতে উপমহাদেশের প্রথম দিবা-রাত্রির টেস্টের টস হয়েছে বিশেষভাবে তৈরি মুদ্রা দিয়ে। সাধারণ মুদ্রার বেশ বড় আকারের রূপার মুদ্রা দিয়ে করা টসে জিতে ব্যাটিং বেছে নিয়েছেন মুমিনুল। ভারত দলনেতা বিরাট কোহলি বলেছেন, টস জিতলে তিনিও আগে ব্যাটিংই করতেন।

বাংলাদেশ দলের একাদশে আনা হয়েছে দুটি পরিবর্তন। বাদ পড়েছেন দুই ফিঙ্গার স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। তাদের পরিবর্তে ঢুকেছেন অফ স্পিনার নাঈম হাসান ও পেসার আল-আমিন হোসেন। জল্পনা-কল্পনা থাকলেও জায়গা পাননি মোস্তাফিজুর রহমান। অর্থাৎ সাত ব্যাটসম্যানের সঙ্গে তিন পেসার ও এক স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ।

ভারত তাদের একাদশে কোনো পরিবর্তন আনেনি। ইন্দোরে সিরিজের প্রথম টেস্টে কোহলির নেতৃত্বে দুর্দান্ত খেলা দলটির ওপর পূর্ণ আস্থা রেখেছে তারা।

বাংলাদেশের একাদশ: সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, নাঈম হাসান, ইবাদত হোসেন, আল-আমিন হোসেন, আবু জায়েদ রাহি।

ভারতের একাদশ: রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতশ্বর পূজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, উমেশ যাদব, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

3h ago