পাঁচে নেমে খুশি মুশফিক!

দলের সেরা ব্যাটসম্যান হয়েও চারে কেন ব্যাট করেন না মুশফিকুর রহিম, প্রশ্ন ঘুরছিল ইন্দোর টেস্ট থেকেই। তাকে পাঁচে খেলানোর টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত হচ্ছিল প্রশ্নবিদ্ধ। এবার বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, এই পজিশনে ব্যাট করতে পেরে মুশিফক নিজেই থাকেন স্বস্তিতে, হন খুশি।
mushfiqur rahim
ছবি: বিসিবি

দলের সেরা ব্যাটসম্যান হয়েও চারে কেন ব্যাট করেন না মুশফিকুর রহিম, প্রশ্ন ঘুরছিল ইন্দোর টেস্ট থেকেই। তাকে পাঁচে খেলানোর টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত হচ্ছিল প্রশ্নবিদ্ধ। এবার বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, এই পজিশনে ব্যাট করতে পেরে মুশিফক নিজেই থাকেন স্বস্তিতে, হন খুশি।

দলের সেরা ব্যাটসম্যানদেরই ব্যাট করতে দেখা যায় গুরুত্বপূর্ণ চার নম্বর পজিশনে। ভারতে যেমন বিরাট কোহলি নামেন চারে, অস্ট্রেলিয়ায় স্টিভেন স্মিথ নামেন এই পজিশনে। কিপিং ছেড়ে স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে খেলা মুশফিক বাংলাদেশের হয়ে এই পজিশনে ব্যাট করবেন, এমনটাই ছিল স্বাভাবিক ভাবনা। কিন্তু ভারত সফরে তাকে দেখা যাচ্ছে পাঁচে ব্যাট করতে। সাকিব আল হাসান, তামিম ইকবাল না থাকায় মুশফিকের উপরের দিকে ব্যাট করার দাবি ছিল আরও বেশি।

টেস্টে অনেকটাই অনভিজ্ঞ মোহাম্মদ মিঠুনকে ঠেলে দিয়ে মুশফিক খেলে যাচ্ছেন পাঁচে। শুক্রবার (২২ নভেম্বর) কলকাতা টেস্টে ব্যাটিং বিপর্যয়ের সময় নির্বাচক হাবিবুল বাশারই ইঙ্গিত দিয়েছিলেন পছন্দটা আসলে মুশফিকের নিজেরই। কোচের কথাতেও জানা গেল তেমনটাই, ‘পাঁচে নেমে খুশি মুশফিক। মিডল অর্ডারে আমাদের অভিজ্ঞদের দরকার। একইসঙ্গে তরুণ খেলোয়াড়দের সুযোগ করে দিতে হবে।’

তরুণদের চারে সুযোগ করে দিয়ে গড়ে তোলার ঘটনা বিশ্বেই বিরল। যে মিঠুনকে চারে পাঠায় বাংলাদেশ, ৬ টেস্ট খেলে তার এখনও কেবল একটাই ফিফটি। দীর্ঘ সময় ব্যাট করা, ইনিংস গড়ে তোলার কোনো নজিরও দেখাতে পারেননি তিনি। তবু তাকে গুরুত্বপূর্ণ চার নম্বর পজিশনের জন্য উপযুক্ত মনে করছেন ডমিঙ্গো, ‘মিঠুনের ভবিষ্যৎ ভালো। কেবলই ৬ষ্ঠ টেস্ট খেলছে সে, ওর টেকনিকও ভালো। এজন্য ওকে চারে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি।’

Comments

The Daily Star  | English

3 quota protest leaders held for their own safety: home minister

Three quota protest organisers have been taken into custody for their own safety, said Home Minister Asaduzzaman Khan

Now