অ্যান্ড্রয়েড ফোনে অনিরাপদ তথ্য

কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর অজান্তেই তাদের তথ্য হ্যাকারদের কাছে তুলে দিতে পারে বলে জানিয়েছেন একদল গবেষক। এসব তথ্যের মাধ্যমে ব্যবহারকারীর ওপর গুপ্তচরবৃত্তিও হতে পারে।
Android.jpg
ছবি: সংগৃহীত

কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর অজান্তেই তাদের তথ্য হ্যাকারদের কাছে তুলে দিতে পারে বলে জানিয়েছেন একদল গবেষক। এসব তথ্যের মাধ্যমে ব্যবহারকারীর ওপর গুপ্তচরবৃত্তিও হতে পারে।

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন দিয়ে ভাইরাস মোবাইলে প্রবেশ করিয়ে তার মাধ্যমে ভাইরাস নিয়ন্ত্রণকারী হ্যাকার ফোনের ক্যামেরার নিয়ন্ত্রণ নিতে পারে। এরপর ব্যবহারকারীর অনুমতি ছাড়াই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে ফটো বা ভিডিও রেকর্ড করতে সক্ষম বলে জানিয়েছে নিরাপত্তা সংস্থা চেকমার্কস।

মোবাইলের মেমরিতে সংরক্ষিত ভিডিও বা ছবি সংগ্রহ করতে পারা ছাড়াও, অ্যাপটি বন্ধ থাকা অবস্থায়ও ক্যামেরা পরিচালনার মাধ্যমে বর্তমান সময়ের তথ্য তারা নিতে পারে।

গবেষকরা বলেছেন, স্যামসাং এবং গুগলের মোবাইল এক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়, চেকমার্কস বিষয়টি স্যামসাং এবং গুগল ছাড়াও অন্যান্য মোবাইল প্রস্তুতকারীদের জানিয়েছে। যাতে তারাও এ বিষয়ে সচেতন হতে পারে।

চেকমার্কস বিষয়টি গুগল এবং স্যামসাংকে জানালে উভয় সংস্থাই বাগটি (ভাইরাস) সম্পর্কে নিশ্চিত করেছে এবং এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে।

গুগলের এক মুখপাত্র চেকমার্কসকে ধন্যবাদ জানিয়ে গুগল ক্যামেরা অ্যাপ্লিকেশনটি প্লে-স্টোর আপডেটের মাধ্যমে সমস্যাটির সমাধান করা হয়েছে বলে জানিয়েছেন।

পৃথিবী জুড়ে সর্বাধিক বিক্রিত মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের একজন মুখপাত্র বলেছেন, “আমরা সুপারিশ করছি সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করতে আপনার মোবাইলের সফটওয়্যার আপডেট রাখুন।”

প্লে-স্টোর থেকে বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশন আমরা হরহামেশাই নামিয়ে থাকি। এসব অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় গ্যালারি, ক্যামেরা, রেকর্ডারসহ অন্যান্য অ্যাপ্লিকেশন ব্যবহারের অনুমতি চায় এবং ব্যবহারকারীও তার অনুমতি দিয়ে থাকে। তবে বিশ্বস্ত অ্যাপ্লিকেশন ছাড়া এমন অনুমতি প্রদান করা অ্যান্ড্রয়েড ফোনের তথ্যকে অনরিাপদ করে তোলে।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

6h ago