সবার অজান্তে প্রস্তুত হচ্ছেন মাশরাফি

বিশ্বকাপের পর থেকেই মাঠের সঙ্গে তার যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে এই সময়ে কেবল বিচরণ করতে দেখা গেছে রাজনীতির মাঠেই। আসছে বিপিএল, ফের তাকে নামতে হবে ক্রিকেট মাঠের লড়াইয়ে। সেজন্য আজই (শনিবার) প্রথম তাকে দেখা গেল অনুশীলন করতে। নির্বাচক হাবিবুল বাশার দিলেন আসল খবর, মাশরাফি নাকি কয়েকদিন থেকেই নিভৃতেই নিজেকে তৈরি করে রাখছেন খেলার জন্য। একই কথা বিপিএলে মাশরাফির দল ঢাকা প্লাটুনের কোচ মোহাম্মদ সালাউদ্দিনেরও।
Mashrafe Mortaza
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

বিশ্বকাপের পর থেকেই মাঠের সঙ্গে তার যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে এই সময়ে কেবল বিচরণ করতে দেখা গেছে রাজনীতির মাঠেই। আসছে বিপিএল, ফের তাকে নামতে হবে ক্রিকেট মাঠের লড়াইয়ে। সেজন্য আজই (শনিবার) প্রথম তাকে দেখা গেল অনুশীলন করতে।  নির্বাচক হাবিবুল বাশার দিলেন আসল খবর, মাশরাফি নাকি কয়েকদিন থেকেই নিভৃতেই নিজেকে তৈরি করে রাখছেন খেলার জন্য। একই কথা বিপিএলে মাশরাফির দল ঢাকা প্লাটুনের কোচ মোহাম্মদ সালাউদ্দিনেরও।

এবার বিপিএলের ড্রাফটে শুরুর দিকে মাশরাফির প্রতি আগ্রহ দেখায়নি কোন দল। ড্রাফটের অষ্টম রাউন্ডে গিয়ে তাকে দলে নেয় ঢাকা প্লাটুন।

১১ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে মাশরাফির সঙ্গে আছেন আইকন ক্যাটাগরির তামিম ইকবালও। দুজনেই বেশ কয়েকদিন থেকেই নেই আন্তর্জাতিক ক্রিকেটে। এরমধ্যে তামিম নিয়মিতঅনুশীলন চালালেও দৃশ্যমান কোন অনুশীলনে দেখা যাচ্ছিল না মাশরাফিকে। তার কুঁচকির চোটের কথাও শোনা গিয়েছিল ক'দিন আগে। শনিবার অবশ্য মিরপুর একাডেমি মাঠে অনুশীলন করতে দেখা গেল ওয়ানডে অধিনায়ককে। 

নির্বাচক হাবিবুলও সব সংশয় উড়িয়ে দিয়ে জানালেন, কেউ না দেখলেও মাশরাফি ঠিকই ফিটনেস নিয়ে কাজ করে যাচ্ছিলেন, এখন নেমেছেন স্কিল অনুশীলনেও, আগের যেকোনো সময়ের চেয়ে ভালো করতেও তিনি উদগ্রীব, ‘মাশরাফি কিন্তু অনেকদিন ধরে ট্রেনিং করছে; কেউ জানে না। ফাঁকে ফাঁকে চুপি চুপি করে যাচ্ছে। মাশরাফির বোলিংয়ে অভিজ্ঞতা বলেন, সামর্থ্য বলেন এটা তো কখনো কমেনি। কখনও কমবেও না। ওর ফিটনেসটা ইস্যু। ফিটনেস নিয়ে ও কাজ করছে। আমি কয়েকদিন আগে দেখলাম ওজনটাও কমিয়ে ফেলেছে। দেখে মনে হচ্ছে ভীষণ সিরিয়াস।’

মাশরাফি এই বিপিএলে দারুণ কিছু করবেন বলেও নিশ্চিত হাবিবুল, ‘আমি নিশ্চিত যে এই বিপিএলটা ও খুব ভালো খেলবে। কারণ ওর খেলার আগ্রহটা এখনো মরে যায়নি। অনেকেই অনেক কথা বলে আমি মনে করে সে এখনও ক্রিকেট খেলতে চায় এবং ও যখন খেলে সেরাটাই খেলতে চায়। এটাই হল মাশরাফীর সাথে বাকিদের পার্থক্য। ওকে যে দল নিয়েছে আমি মনে করি এটা ভালো কাজ। বিপিএল ও ভালোই খেলবে। যেটা আমাদের জন্য খুব ভালো খবর। বিপিএলের পরপরই হয়ত আমাদের সিরিজগুলো শুরু হয়ে যাবে তখন সুস্থ ও তৈরি মাশরাফিকে আমরা পাব।’

ঢাকা প্লাটুনের কোচ সালাউদ্দিনও সায় দিলেন হাবিবুলের কথায়, ‘আমার চেয়ে মাশরাফি বেশি মোটিভেটেড। সে আজকে থেকে প্র্যাকটিস শুরু করে নাই, অনেক দিন ধরেই ব্যক্তিগতভাবে ফিট হওয়ার জন্য অনেক কিছু করছিল। কেউ হয়তো দেখে নাই। শরীরের ওজন অনেক কমিয়েছে। আমার মনে হয় সে আমার চেয়ে কিংবা আমার দলের চেয়ে ভালো করার জন্য বেশি মোটিভেটেড।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago