ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার আজ

চলতি বছরের ‘ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার’ দেওয়া হবে আজ (১ ডিসেম্বর)।
Faraaz Ayaaz Hossain
গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত ফারাজ আইয়াজ হোসেন। ছবি: সংগৃহীত

চলতি বছরের ‘ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার’ দেওয়া হবে আজ (১ ডিসেম্বর)।

বন্ধু-স্বজনদের প্রতি দায়িত্ব ও সংবেদনশীলতার নজির তৈরি করে যারা ব্যতিক্রমী সাহসিকতা দেখিয়েছেন, তার স্বীকৃতি হিসেবে পেপসিকো গ্লোবাল ২০১৬ সাল থেকে এই সাহসিকতা পুরস্কার দিয়ে আসছে।

আজ সন্ধ্যা ৬টায় রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ীর হাতে পুরস্কার হিসেবে ১০ হাজার ডলার ও একটি সার্টিফিকেট তুলে দেওয়া হবে।

স্যার ফজলে হাসান আবেদকে প্রধান করে গঠিত জুরি বোর্ডের অন্যান্য সদস্য হলেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, এমসিসিআই সভাপতি নিহাদ কবির, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও নাসের এজাজ বিজয়, আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক সাবাহাত জাহান, পেপসিকো বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার দেবাশীষ দেব এবং ফারাজের নানা ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান।

২০১৬ সালের ১ জুলাই গুলশানে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার সময় রেস্তোরাঁটিতে ফারাজ তার দুই বিদেশি বন্ধুকে নিয়ে অবস্থান করছিলেন। সেসময় জঙ্গিরা তাকে চলে যেতে বললে তিনি বন্ধুদের বিপদে রেখে যেতে রাজি হননি। তিনি জঙ্গি-হামলায় নিহত হন।

ফারাজের আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ পেপসিকো গ্লোবাল ২০১৬ সাল থেকে প্রতিবছর ‘ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার’ দিয়ে আসছে। পুরস্কারটির জন্যে ২ লাখ ডলারের তহবিল গঠন করা হয়েছে। আগামী ২০ বছর এই পুরস্কার দেওয়া হবে।

পুরস্কার বিতরণীর আগে এক বার্তায় পেপসিকো গ্লোবাল জানায়, বন্ধুত্বের জন্যে ফারাজ আত্মত্যাগের অনন্য দৃষ্টান্ত সৃষ্টি করেছেন। তিনি দৃঢ় প্রত্যয় নিয়ে অন্যায়ের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন। বাংলাদেশি যুবকদের মধ্যে সাহসিকতার স্পৃহাকে উদ্দীপ্ত করতে এবং সাহসিকতার কাজে উদ্বুদ্ধ করাই এই পুরস্কারের লক্ষ্য।

আরও পড়ুন:

সন্ত্রাসের বিরুদ্ধে সরকারের লড়াই অব্যাহত থাকবে, আশা ফারাজের পরিবারের

অন্ধকারে আলোর দিশারী

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

6h ago