‘গুগল ব্রেইন’ শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজন ফুরাবে?

মানবদেহে ‘গুগল ব্রেইন’ ডিভাইস প্রতিস্থাপনের মাধ্যমে নতুন এক যুগের সূচনা করতে যাচ্ছে কৃত্রিম বুদ্ধিসম্পন্ন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) গবেষণা প্রতিষ্ঠান প্রতিষ্ঠান ফাউনটেক.এআই।

মানবদেহে ‘গুগল ব্রেইন’ ডিভাইস প্রতিস্থাপনের মাধ্যমে নতুন এক যুগের সূচনা করতে যাচ্ছে কৃত্রিম বুদ্ধিসম্পন্ন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) গবেষণা প্রতিষ্ঠান প্রতিষ্ঠান ফাউনটেক.এআই।

তাদের মতে, এই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কোনো কিছু শিখতে হলে আর মুখস্থ করার প্রয়োজন হবে না।

ফাউনটেক.এআইয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এবং এআই বিশেষজ্ঞ নিকোলাস ক্যারিনোস সম্প্রতি এক সাক্ষাৎকারে যুক্তরাজ্যের দ্য ডেইলি স্টার অনলাইনকে জানিয়েছেন, ‘গুগল ব্রেইন’ প্রতিস্থাপনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা শেষ হয়ে যেতে পারে। কারণ, এর মাধ্যমে যে কেউ তৎক্ষণাৎ যেকোনো কিছু জানতে পারবে।

নিকোলাস বলেন, “প্রযুক্তি আমাদের জীবনকে উন্নত করতে এবং আমাদের শেখার পদ্ধতি পুরোপুরি বদলে দিতে পারে।”

আগামী ২০ বছরের মধ্যে আমাদের মস্তিষ্কে এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) বিশেষভাবে সংযুক্ত করার চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি। এর ফলে কোনোকিছু মুখস্থ করার প্রয়োজন হবে না। এ কাজ আগামী পাঁচ বছরের মধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি লাভ করবে বলে আশা করেন সংশ্লিষ্টরা।

এআইয়ের ভবিষ্যৎ নিয়ে নিকোলাসের বক্তব্য, “সময়ের সঙ্গে তাল মিলিয়ে এর উন্নতি করা হবে। প্রযুক্তিটি আপনাকে যতো বেশি জানতে পারবে, ততোই আপনাকে শেখানো তার পক্ষে সহজ হবে। এর ভয়েস থাকবে। ফলে দিনের বেলা এটি আপনার সঙ্গে কথা বলবে।”

ফাউনটেক.এআই তাদের ওয়েবসাইটে লিখেছে, “প্রযুক্তি নিয়ে যাদের গভীর ধারণা নেই, তাদের কাছে এআইয়ের ধারণা এলিয়েনের মতো মনে হতে পারে।”

তিনি মনে করেন, এই ডিভাইসটি ব্যবহার করা হলে কাউকে কিছু ‘মুখস্থ’ করতে হবে না। “আসলে কিছু শেখার জন্যে মুখস্থ করার প্রয়োজন নেই,” যোগ করেন এআই বিশেষজ্ঞ নিকোলাস।

কীভাবে কাজ করবে ‘গুগল ব্রেন’?

গুগল ব্রেন কীভাবে কাজ করবে সে বিষয়ে বিস্তারিত স্টার প্রতিবেদনে কিছু বলা হয়নি। তবে নিকোলাস তার সাক্ষাৎকারে বলেন, “এটি হবে আপনার স্মার্ট অফিস সহকারীর মতো। আপনি যা ভাবছেন, এটিও প্রায় সেরকমই ভাববে।”

তার মতে, “কোনো কিছু লেখার প্রয়োজন নেই, যদি আপনি কোনো শব্দ না করেই মনে মনে জানতে চান যে আপনার কথাগুলো ফরাসি ভাষায় কী হবে, তাহলেই এর উত্তর আপনি শুনতে পাবেন এআইয়ের মাধ্যমে।”

অর্থাৎ, কোনো প্রশ্ন মনে আসলে সঙ্গে সঙ্গে তার উত্তর জানিয়ে দেবে একটি এআই চিপ যা মস্তিষ্কে বসানো থাকবে। এর চেয়ে বিস্তারিত আর কিছু প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়নি।

Comments

The Daily Star  | English

AL govt closed down routes used for arms smuggling thru Bangladesh: PM

As a result, peace prevails in the seven sister states of India, she says

59m ago